BRAKING NEWS

Ashok Singhal : বন্যা : বরাক উপত্যকার জন্য গুয়াহাটি থেকে খাদ্যসামগ্রী নিয়ে আসছে ২০০টি পণ্যবাহী ট্রাক, জানান মন্ত্রী সিংঘল

শিলচর (অসম), ১৯ মে (হি.স.) : কাছাড় জেলার যে সকল বন্যাদুর্গত সরকারি রিলিফ ক্যাম্পে না এসে উঁচু রাস্তা বা টিলাভূমিতে আশ্রয় নিয়েছেন তাঁদেরকে সরকারি ত্রাণ সামগ্রী বণ্টন করা হবে, জানিয়েছেন কাছাড়ের অভিভাবক মন্ত্রী অশোক সিংঘল। নগরোন্নয়ন এবং জলসেচ দফতর তথা কাছাড় জেলার অভিভাবক মন্ত্রী আজ বৃহস্পতিবার বায়ুসেনার কার্গো বিমানে করে ত্রাণ সামগ্রী নিয়ে এসে শিলচর এসেছেন। এখানে এসে বেশ কয়েকটি সভায় এ কথা জানান মন্ত্রী।

জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে অনুষ্ঠিত সভায় গত ১০ মে নিত্যপণ্যের যে মূল্য ছিল তা বর্তমান বন্যা পরিস্থিতি শেষ না হওয়া পর্যন্ত বজায় রাখতে ব্যবস্থা নিতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মন্ত্রী সিংঘল। বৈঠকে তিনি জানান, ২০০টি পণ্যবাহী ট্রাক গুয়াহাটি থেকে বরাক উপত্যকায় আসার পথে রয়েছে। কৃষি বিভাগ থেকে সভায় জানানো হয়েছে, জেলার ১০০টি গ্রাম পঞ্চায়েত এলাকার ৩০ হাজার কৃষক এখন পর্যন্ত বন্যার কবলে পড়েছেন এবং ৪০ হাজার বিঘা জমির ফসল প্লাবিত হয়েছে।

স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে, ৪১টি মেডিক্যাল টিম জেলার সব কয়টি রিলিফ ক্যাম্পে কাজ করছে। মন্ত্রী বিভাগকে রিলিফ ক্যাম্পে কেউ গুরুতর অসুস্থ হলে সঙ্গে সঙ্গে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়ার নির্দেশ দেন সভায় উপস্থিত যুগ্ম-অধিকর্তাকে। এপিডিসিএল থেকে জানানো হয়েছে, জলস্তর বৃদ্ধি পাওয়ায় দুর্ঘটনা এড়াতে জেলার ১৩৫০টি ট্রান্সফরমারে বিদ্যুৎ সরবরাহ সাময়িক স্থগিত রাখা হয়েছে। সাংসদ রাজদীপ রায় শিলচর পুর এলাকার ১ থেকে ৫ নম্বর ওয়ার্ড পর্যন্ত পানীয় জল বন্ধ রয়েছে বলে জানানোর ফলে ওই এলাকায় ট্যাংকার দিয়ে জল সরবরাহ করা হবে বলে পিএইচপি থেকে জানানো হয়।

শিলচরের বিধায়ক দীপায়ন চক্রবর্তী বন্যাকালীন পরিস্থিতিতে জল পরিশোধক প্যাকেট প্রস্তুত করার সিস্টেম আরও দ্রুত করতে বলেন। পিএইচই বিভাগ থেকে জানানো হয়েছে, সোনাই, লক্ষ্মীপুর, বড়খলার ত্রাণ শিবিরগুলিতে মিনারেল ওয়াটার বণ্টন করা হচ্ছে। বিধায়ক মিহিরকান্তি সোম প্লাবিত চা বাগানগুলিতেও ত্রাণসামগ্রী দেওয়ার ব্যবস্থা করতে বলেন। বিধায়ক কৌশিক রাই ফুলেরতল থেকে জিরিঘাট পর্যন্ত জাতীয় সড়কের সংস্কার কাজে হাত দিতে বলেন।

উপত্যকার তিন জেলা প্রশাসনের সঙ্গে পৃথক পৃথক বৈঠকেও মিলিত হয়েছেন অভিভাবক মন্ত্রী। জেলার পণ্য সামগ্রীর মজুত ভাণ্ডার সন্তোষজনক বলে জানান তাঁরা। কাছাড় জেলা পরিষদের চেয়ারম্যান অমিতাভ রাইয়ের উপস্থিতিতে বৈঠকে তিন জেলার মার্চেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা কোনও অসাধু ব্যবসায়ী কালোবাজারি করতে গিয়ে প্রশাসনের হাতে ধরা পড়লে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নিতে প্রশাসনকে জানিয়ে দেন।

মন্ত্রী সিংঘলও তিন জেলার ব্যবসায়ীদের তাঁদের জেলাশাসকের কথামতো চলার পরামর্শ দিয়ে কালোবাজারি প্রতিরোধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান। এলপিজি ডিস্ট্রিবিউটরদের পর্যাপ্ত মজুত ভাণ্ডার হাতে রেখে সিলিন্ডার বণ্টনের নির্দেশ দেন মন্ত্রী। যদি কোনও কালোবাজারি ধরা পড়েন তার জন্য এলপিজি ডিস্ট্রিবিউটর দায়ী থাকবেন বলে মন্ত্রী জানিয়ে দেন। মন্ত্রী সিংঘল বৈঠকগুলোতে বলেন, পণ্যসামগ্রীর সংকট মানুষের মন থেকেই উৎপত্তি হয়। বাজারে সংকট সৃষ্টি হয় না। তাই তিনি তিন জেলাবাসীকে অযথা বেশি করে পণ্য সামগ্রী ক্রয় করে ঘরে মজুত করে না রাখতে পরামর্শ দিয়েছেন। পাশাপাশি তিনি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের সংকট নেই বলে তাঁদের অধীনস্থ ব্যবসায়ীদেরকে জানিয়ে দিতে বলেন।

এর আগে মন্ত্রী সিংঘল সাংসদ রাজদীপ রায় এবং বিধায়ক দীপায়ন চক্রবর্তীকে সঙ্গে নিয়ে শিলচরের বেশ কয়েকটি ত্রাণ শিবির পরিদর্শন করেন। বন্যাকালীন পরিস্থিতিতে ছোট ছোট ঘটনা, যেগুলো থেকে জনসাধারণের ক্ষোভ সৃষ্টি হতে পারে তা প্রতিরোধে শীর্ষ আধিকারিকদেরকে আগাম ব্যবস্থা নিতে বলেন মন্ত্রী অশোক। আধিকারিকদের সঙ্গে বৈঠকে জেলাশাসক কীর্তি জল্লি জেলার সার্বিক পরিস্থিতি সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেছেন। এতে মন্ত্রী সিংঘল পূর্ত, ন্যাশনাল হাইওয়ে শাখাকে তাদের সড়কগুলোতে কালভার্ট নির্মাণের সময় জলের প্রাকৃতিক স্রোত যাতে ব্যাহত না হয় সেদিকে নজর রেখে কালভার্টগুলি উঁচু রাখার সংস্থান রাখতে বলেন।

এদিকে জেলার ২৮৮টি রাজস্ব গ্রামের ১ লক্ষ ১৯ হাজার ৬৭০ জন মানুষ এখন পর্যন্ত বন্যার কবলে পড়েছেন। ৬৪টি রিলিফ ক্যাম্পে ১১ হাজার ৬৯৩ জন আশ্রয় নিয়েছেন‌। প্রশাসন থেকে এখন পর্যন্ত ৩৭০৫ কুইন্টাল চাল, ৩৬৬ কুইন্টাল ডাল, ২৩৯৪ লিটার ভোজ্যতেল, ১৮৯৫টি ত্রিপল দুর্গতদের হাতে তুলে দেওয়া হয়েছে। অন্যদিকে জেলায় নদীগুলির জলস্তর বৃদ্ধি পাওয়ায় জনপদগুলির জলস্তর বৃদ্ধি পাওয়ার ফলে দুর্ঘটনা প্রতিরোধ করতে জনসাধারণকে অপ্রয়োজনে চলাচল না করতে প্রশাসন থেকে দিনভর শিলচর শহর এবং শহরতলি এলাকায় মাইকিং করে সতর্ক করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জেলায় এনডিআরএফ, এসডিআরএফ, আসাম রাইফেলস, বিএসএফ ২৮৮ জনকে উদ্ধার করেছে। উল্লেখ্য, ডিজাস্টার ম্যানেজমেন্টের ৩৪ ধারায় বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে সমগ্র জেলায় অপ্রয়োজনে বাইক, অটো এবং চার চাকার হালকা যান দিয়ে জনসাধারণের চলাচল বন্ধ রাখা হয়েছে জেলা ম্যাজিস্ট্রেটের জারিকৃত এক আদেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *