BRAKING NEWS

Supreme Court : এলআইসির আইপিও নিয়ে মামলা, পদক্ষেপ করতে অস্বীকার সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১২ মে (হি.স.) : ভারতীয় জীবন বিমা নিগম (এলআইসি)-র আইপিওর উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিতে রাজি নয় শীর্ষ আদালত। গত ২ মে এলআইসি-র আইপিও লঞ্চ হয়েছে। যার মাধ্যমে দেশের বৃহত্তম বিমা সংস্থার শেয়ার কেনা যাবে। কিন্তু এভাবে অর্থ বিল এনে এমন পদক্ষেপ করা যায় না, এই মর্মে পিটিশন দাখিল করা হয়েছিল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার শীর্ষ আদালত অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিতে রাজি নয় বলে জানিয়ে দিল।

এর আগে মাদ্রাজ ও বম্বে আদালতের দ্বারস্থ হয়েছিলেন আবেদনকারীরা। কিন্তু সেখানেও অনুকূলে রায় না পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাঁরা। কিন্তু শীর্ষ আদালতও বৃহস্পতিবার কোনও অন্তর্বর্তী স্থগিতাদেশ দিতে অস্বীকার করল। তবে এই আবেদনগুলির প্রেক্ষিতে কেন্দ্রকে নোটিস জারি করেছে বেঞ্চ। আগামী আট সপ্তাহের মধ্যে কেন্দ্র বা এলআইসিকে এই বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।
আবেদনকারীদের দাবি ছিল, কর্পোরেশনের মূলধনকে ‘ইকুইটি ক্যাপিটাল’ হিসেবে ধরা অসাংবিধানিক ও নিয়মবিরুদ্ধ। এছাড়াও আর্থিক নীতির যে ধারাগুলি প্রয়োগ করা হচ্ছে তাও সংবিধান মেনে হয়নি। এই পরিস্থিতিতে এদিন বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়, সূর্য কান্ত ও পিএস নরসিংহের বেঞ্চের তরফে জানানো হয়েছে, ”আমরা কোনও ভাবেই অন্তর্বতী স্বস্তি দিতে চাই না।”

গত ২ মে আইপিও চালু হওয়ার পরে প্রথম দু’দিন শুধু বড় মাপের বিনিয়োগকারী বা অ্যাঙ্কর ইনভেস্টররাই দেশের বৃহত্তম বিমা সংস্থার শেয়ার কেনার সুযোগ পেয়েছেন। এরপর তা সাধারণ বিনিয়োগকারীদের আওতায় আসে ৪ মে। চালু ছিল ৯ মে পর্যন্ত। সব মিলিয়ে ৭৩ লক্ষ আবেদনকারী আইপিওর জন্য আবেদন জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *