BRAKING NEWS

Closed : রেললাইনের উপর অননুমোদিত ক্রসিং বন্ধ, জন-নিরাপত্তা নিশ্চিত করতে সংকল্প রেলওয়ের

গুয়াহাটি, ১০ মে (হি.স.) : অননুমোদিত স্থানগুলিতে রেলওয়ে ট্র্যাক পারাপারের চেষ্টা করতে গিয়ে প্রায় প্রতি বছর বহু প্রাণহানীর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে। ২০২১-এর জানুয়ারি থেকে ২০২২-এর ৯ মে পর্যন্ত প্রাণহানীর ঘটনা সহ প্রায় ২৯টি অপ্রীতিকর ঘটনা (পথ-বাহনের সাথে ধাক্কা) রেকর্ড করা হয়েছে। অধিক নিরাপত্তা নিশ্চিত করার অংশ হিসেবে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে (এনএফআর) ইতিমধ্যে সমস্ত আনমেন লেবেল ক্রসিং তুলে দিয়েছে। এর অতিরিক্ত হিসেবে, এনএফআর রেলওয়ে ট্র্যাকের ওপরে অননুমোদিত ক্রসিং নিষিদ্ধ করার উপরও গুরুত্ব দিয়েছে।

এই তথ্য দিয়ে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেছেন, যে সমস্ত স্থানে রান-ওভারের পুনরাবৃত্তি ঘটছে, সে সমস্ত স্থানকে এনএফ রেলওয়ে বিপজ্জনক স্থান হিসেবে চিহ্নিত করেছে। এই বিপদ হ্রাস করার জন্য ব্যবস্থাও গ্রহণ করেছে দফতর। তিনি জানান, উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের অধীনে মোট ৯৫০টি অননুমোদিত ক্রসিং চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে ৭৫৪টি ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে, ৯১৯টি স্থানে সতর্কবাণী সংবলিত বোর্ড স্থাপন হয়েছে এবং ১৮১টি স্থানে ট্রেঞ্চ-এর ব্যবস্থা করা হয়েছে। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে স্কুল, কলেজ, পঞ্চায়েত ইত্যাদিতে অননুমোদিত স্থানগুলি দিয়ে রেলওয়ে ট্র্যাক অতিক্রম করার চেষ্টা পরিত্যাগ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে কর্মসূচি অনুষ্ঠিত করা হয়েছে, যাতে মারাত্মক ঘটনাবলি এড়ানো যায়।

সব্যসাচী দে বলেন, অননুমোদিত ক্রসিং বন্ধ করার ফলে সাধারণ মানুষের সুবিধা হবে এবং এ ধরনের ক্রসিংগুলি সাধারণ মানুষ কর্তৃক ক্রমাগত ব্যবহার করার ফলে প্রাণঘাতী ঘটনা ঘটে থাকে। সম্প্রতি এমনই একটি ঘটনা সংঘটিত হয়েছে। গত কাল ৯ মে ধেমাজি জেলার বরদলনি অঞ্চলে দুই ব্যক্তি একটি ব্যক্তিগত বাহন নিয়ে অননুমোদিত স্থানে রেলওয়ে ট্র্যাক পার করার চেষ্টা করছিলেন। সেই সময় নাহরলগুন-তিনসুকিয়া ইন্টারসিটি এক্সপ্রেসের সাথে তাঁদের গাড়ির সংঘর্ষ ঘটে এবং দুজনই মারা যান। এই নির্দিষ্ট অননুমোদিত ক্রসিংটি বন্ধ করার জন্য রেলওয়ে কর্তৃপক্ষের তরফ থেকে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষ এই ক্রসিংটি ক্রমাগতভাবে ব্যবহার করেই চলেছেন, যার ফলে এই ভয়াবহ ঘটনাটি ঘটেছে।

এছাড়া, উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে অননুমোদিত ক্রসিং এবং রেলওয়ে চত্বরে (রেলওয়ে ট্র্যাক সহ) অনধিকার প্রবেশ কোনওভাবেই সমর্থন করে না। জনগণকে রেলওয়ের সুরক্ষা সম্পর্কিত নিয়মগুলি পালন করার জন্য পরামর্শ দিচ্ছে দফতর। রেলওয়ের অননুমোদিত স্থানে অনধিকার প্রবেশ একটি শাস্তিযোগ্য অপরাধ এবং রেলওয়ের পক্ষ থেকে এ সমস্ত ব্যবস্থা সাধারণ মানুষের নিরাপত্তা ও কল্যাণের জন্যই গ্রহণ করা হয়, জানান এনএফআরের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *