BRAKING NEWS

Attack : ইউক্রেনীয়দের হাতে আক্রান্ত পোল্যান্ডে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত

ওয়ারশ, ৯ মে (হি. স.) : বিজয় দিবস উপলক্ষে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানানোর সময়ে ইউক্রেনীয়দের হাতে আক্রান্ত হলেন পোল্যান্ডে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিয়েভ। অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন তিনি। নিজেদের দেশের রাষ্ট্রদূতের উপরে আক্রমণের তীব্র নিন্দা জানিয়েছে রুশ বিদেশ মন্ত্রক।

সোমবার দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্য সামরিক কবরস্থানে গিয়েছিলেন রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিয়েভ। তখনই ইউক্রেনের পতাকা হাতে একদল বিক্ষোভকারী রুশ রাষ্ট্রদূতের উপরে আক্রমণ চালায়। তাঁকে লক্ষ্য করে লাল রংয়ের বিষাক্ত রাসায়নিক ছুঁড়ে মারা হয়। তাঁকে শারীরিকভাবেও আঘাত করা হয়। কোনও ক্রমে নিরাপত্তারক্ষীরা আক্রমণকারীদের হাত থেকে রাষ্ট্রদূতকে বাঁচিয়ে নেন।

রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা রাষ্ট্রদূতের উপরে আক্রমণের নিন্দা জানিয়ে হামলাকে ‘নব্য-নাৎসিবাদের সমর্থকদের’ কাজ বলে আখ্যা দিয়েছেন।

পোল্যান্ড সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘এমন ঘটনা ঘটতে পারে আশঙ্কা করে এ বছর বিজয় দিবসের অনুষ্ঠান বাতিলের জন্য রুশ দূতাবাসকে পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু তাতে কর্ণপাত করেননি রুশ রাষ্ট্রদূত। ফলে আক্রান্ত হওয়ার দায় তাঁকেই নিতে হবে।’ প্রসঙ্গত, রুশ-ইউক্রেন যুদ্ধে সরাসরি জেলেনস্কির দেশের পাশেই দাঁড়িয়েছে পোল্যান্ড সরকার। অস্ত্র ও অর্থ দিয়ে সাহায্যও করে চলেছে। এমনকী রাশিয়ার উপরে একাধিক নিষেধাজ্ঞা জারির পথে হেঁটেছে। ইউক্রেনের ৩০ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে এবং আরও ২০ লাখ শরণার্থীকে আশ্রয় দেওয়ার কথা ঘোষণা করেছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট। কিন্তু সোমবার রুশ রাষ্ট্রদূতের উপরে হামলার ঘটনায় দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের আরও অবনতি ঘটবে বলেই মনে করেন রাজনৈতিক পর্যবেক্ষরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *