BRAKING NEWS

Mamata Banerjee : “আগে নিজেদের দিকে তাকান“, তেলের দাম নিয়ে মোদীকে চটজলদি তোপ মমতার

কলকাতা, ২৭ এপ্রিল (হি. স.) : পেট্রল, ডিজেলের দাম নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের ঘণ্টা চারেক কাটতে না কাটতেই জবাব দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার দুপুর দেড়টা নাগাদ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী জ্বালানি থেকে ভ্যাট কমানোর আর্জি জানান। সেই আর্জিতে রাজ্যের প্রতি সমালোচনার সুর স্পষ্ট ছিল। তার চার ঘণ্টার মধ্যেই নবান্ন থেকে জবাব দিলেন মমতা। দাবি করলেন, তাঁর সরকার চেয়েছিল পেট্রল, ডিজেলের উপরে রাজস্বের আধাআধি ভাগ হোক কেন্দ্র ও রাজ্যের মধ্যে। সেটা না মেনে ৭৫ শতাংশ রাজস্বই কেন্দ্র নিয়ে যাচ্ছে। পাশাপাশি মমতা বলেন, কেন্দ্র বিজেপি শাসিত রাজ্যগুলির ক্ষেত্রে উদারতা দেখালেও বিরোধীদের হাতে থাকা রাজ্য সরকারের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করছে।

বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বর্তমান কোভিড পরিস্থিতি নিয়ে বৈঠক করেন মোদী। সেখানেই ওঠে বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির কথা। সেটা বলতে বলতেই কেন্দ্র ও রাজ্যকে একসঙ্গে চলার বার্তা দেন মোদী। তিনি বলেন, ‘‘দেশবাসীকে সুবিধা দিতে গত নভেম্বর মাসে আন্তঃশুল্ক কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। তখনই রাজ্যগুলিকে অনুরোধ করা হয়েছিল, তারাও যেন কর কমায়।

কিছু রাজ্য কেন্দ্রের সেই কথা শুনে ভ্যাট কমালেও অনেক রাজ্যই তা করেনি। কোনও না কোনও কারণ দেখানো হয়েছে। এখন সেই সব রাজ্যকে অনুরোধ করছি গত ছ’মাস আগেই যেটা করার ছিল সেটা এখন করে মানুষের সুবিধা করে দেওয়া হোক।’’ এই প্রসঙ্গে মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, তেলঙ্গানার সঙ্গে পশ্চিমবঙ্গের নামও উল্লেখ করেন মোদী। তার জবাব দিতে গিয়ে মমতা বললেন, ‘‘রাজ্যের উপরে বোঝা না চাপিয়ে নিজের দিকে দেখুন। আপনি পেট্রল, ডিজেল থেকে কত টাকা রাজস্ব আদায় করেছেন?’’ এর পরে হিসাব পেশ করে মমতা বলেন, ‘‘২০১৪ থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত পেট্রল আর ডিজেল থেকে ১৭ লাখ ৩১ হাজার ২৪২ কোটি টাকা রাজস্ব আদায় করেছে মোদী সরকার।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *