BRAKING NEWS

উদ্বোধন  : সমাজকর্মীদের নিয়ে দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধন 

আগরতলা, ৭ এপ্রিল : সমাজকল্যাণ ও সমাজশিক্ষা দপ্তর, আইন দপ্তর এবং ত্রিপুরা স্টেট লিগ্যাল সার্ভিস অথরিটির যৌথ উদ্যোগে শিশু অধিকার সুরক্ষা ও শিশুর যত্ন বিষয়ে রাজ্যের আরক্ষা দপ্তর, সমাজকল্যাণ ও সমাজশিক্ষা দপ্তর, জেলা ও মহকুমা প্রশাসনের আধিকারিক ও বিভিন্ন সমাজকর্মীদের নিয়ে আজ থেকে দু’দিনের কর্মশালা শুরু হয়েছে। রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ২ নং হলে আজ ত্রিপুরা হাইকোর্টের বিচারপতি তথা জুভেনাইল জাস্টিস কমিটির চেয়ারম্যান শুভাশিস তলাপাত্র দু’দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন। 


কর্মশালায় বক্তব্যে তিনি শিশু সুরক্ষার বিভিন্ন আইনী বিষয়গুলি তুলে ধরে বলেন, আমাদের সমাজের বিভিন্ন ক্ষেত্র বিশেষে যেমন রেলস্টেশন বাসস্টপ বা জনবহুল মার্কেট এলাকায় অনেক পথশিশু বিভিন্ন অপরাধজনিত ঘটনায় জড়িয়ে যায়। এমনকি একটি পরিবারের মধ্যে থেকেও শিশু অনেক গুরুতর অপরাধ করে বসে। যেজন্য পরিবারের সদস্যগণও অনেক সময় প্রস্তুত থাকেন না। কিন্তু অনেকাংশ ক্ষেত্রেই সেসব অপরাধের জন্য সেইসব শিশুরা দায়ী থাকে না। শুধুমাত্র তারা পরিস্থিতির শিকার হয়। সমাজের কুপ্রভাবে তারা অপরাধে জড়িয়ে যায়। তাই জুভেনাইল জাস্টিস অনুযায়ী তারা অপরাধী নয়। জুভেনাইল আদালতে তাদের ভুলপথ থেকে সঠিক পথে চালনা করার পরামর্শ দেওয়া হয়। সেজন্য তাদের হোমে রেখে কাউন্সেলিং করা হয়। সেখানে তারা যে অপরাধী সেটা তাদের বুঝতে দেওয়া হয় না। তিনি বলেন, দু’দিনের এই কর্মশালায় এই সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে।


অনুষ্ঠানে বক্তব্যে ত্রিপুরা শিশু অধিকার সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন নীলিমা ঘোষ বলেন, আমাদের শিশুরা অপরাধী হয়ে জন্মায় না। এই সমাজ তাদের অপরাধী বানায়। তাই সমাজে তাদের অধিকার সুরক্ষিত রাখা আমাদের সকলের দায়িত্ব ও কর্তব্য। অনুষ্ঠানে ত্রিপুরা লিগাল সার্ভিসেস অথরিটির সদস্য সচিব সঞ্জয় ভট্টাচার্য শিশু সুরক্ষার বিভিন্ন আইনী বিষয় নিয়ে বক্তব্য রাখেন। স্বাগত ভাষণ দেন সমাজকল্যাণ ও সমাজশিক্ষা দপ্তরের অধিকর্তা ড. সিদ্ধার্থ শিব জয়সওয়াল। 


সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমাজকল্যাণ ও সমাজশিক্ষা দপ্তরের অতিরিক্ত অধিকর্তা লালফাক্টলিংগা রাঙ্খল। কর্মশালার প্রথমদিনে আজ ‘চিলড্রেন ইন নিড অব কেয়ার অ্যান্ড প্রোটেকশান অ্যান্ড চিলড্রেন ইন কনফ্লিক্ট উইদ ল’ এই বিষয়ে আলোচনা করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক কো-অপারেশন অ্যান্ড চাইল্ড ডেভেলপমেন্টের রিজিওনাল সেন্টারের (গুয়াহাটি) সহ অধিকর্তা থাংজামাই গুইটি শিশুদের গার্জিয়ান অথবা লিগাল গার্জিয়ান এই বিষয়ে আলোচনা করেন ত্রিপুরা আইন দপ্তরের সচিব শঙ্কর লাল দত্ত। 


জে জে অ্যাক্ট ২০১৫ এবং অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট, ২০২১ বিষয় নিয়ে আলোচনা করেন ত্রিপুরা স্টেট লিগাল সার্ভিস অথরিটির উপসচিব হেনা বেগম। আগামীকাল কর্মশালার দ্বিতীয় দিনেও শিশুর অধিকার সুরক্ষা বিষয়ের বিভিন্ন দিক এবং তাদের বিভিন্ন মানসিক সমস্যা নিয়ে আলোচনা করবেন। ত্রিপুরা ইউনিভার্সিটির (কেন্দ্রীয়) সহকারী অধ্যাপক ড. অঞ্জলি ভট্টাচার্য এবং অন্বেষা শিশু হোমের কাউন্সিলর সুমিতা দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *