BRAKING NEWS

BJP : জিটিএ নির্বাচন নিয়ে বিস্তার বাড়িতে বৈঠক বিজেপির, বিবেচনায় আলাদা রাজ্য

শিলিগুড়ি, ৬ এপ্রিল (হি. স.) : জিটিএ নির্বাচনের বিরোধিতায় কালিম্পংয়ের বৈঠকের চারদিন কাটতে না কাটতেই এবার জিটিএ নির্বাচনের বিরোধিতায় বৈঠকে বসল বিজেপি। সঙ্গে ছিলেন জোটের নেতারাও।

দিন কয়েক আগেই বৈঠক করেছিল তৃণমূলের বন্ধু ও জোটসঙ্গী বিমল গুরুঙের মোর্চা। সেখানে আমন্ত্রণ জানানো হয় বিজেপি সাংসদ রাজু বিস্তাকে। পাহাড়ের সমস্যার স্থায়ী সমাধান চাইতেই সেদিনের বৈঠকের আয়োজন করা হয়। এবার সেই বৈঠকে বিজেপি সাংসদকে আমন্ত্রণ জানিয়েও শেষে বিমল গুরুংই উপস্থিত থাকেননি। ফলত, সম্মেলনে অনুপস্থিত ছিলেন রাজু বিস্তাও। শিলিগুড়ির মাটিগাড়ায় রাজু বিস্তার বাসভবনে বুধবার বৈঠক হয়। সাংসদদের ওই বৈঠকে বিজেপি ছাড়াও হাজির ছিলেন জিএনএলএফ, সিপিআরএম, সুমিতি মুক্তি মোর্চা, গোর্খ্যাল্যান্ড নির্মান মোর্চা, অল ইন্ডিয়া গোর্খা লিগের নেতারা। ছিলেন দার্জিলিং ও কার্শিয়াংয়ের দুই বিধায়ক নিরজ জিম্বা ও বি পি বাজগাই। তবে এদিনের বৈঠকেও উপস্থিত ছিলেন না রাজু।

বৈঠক শেষে জোটবদ্ধ হয়ে নেতারা জানান, ‘জিটিএ নির্বাচনে অংশ নেবে না বিজেপি ও সহযোগী জিএনএলফ ও অন্য ছোট দলগুলি। পাশাপাশি ওই নির্বাচনের বিরোধিতায় পাহাড়ে আন্দোলনও করা হবে। জিটিএ নির্বাচন চায় না পাহাড়। জোর করে নির্বাচন চাপিয়ে দেওয়া যাবে না। পাহাড়ের সমস্যার স্থায়ী সমাধান চায় পাহাড়ের আমজনতা। তাই বাইরে অন্য কিছুই আমরা চাই না। সর্বোচ্চ স্বায়ত্বশাসনই একমাত্র বিকল্প।’ অন্যদিকে কার্শিয়াংয়ের বিধায়ক বি পি বাজগাই বলেন, ‘আলাদা রাজ্যই আমাদের লক্ষ। আমরা এই নির্বাচন চাই না। দিদি তাঁর তাসের পাতা ফেলুন, আমরাও ফেলব। আগে কিছুই জানাবো না। এটুকু বলতে পারি পাহাড়ের মানুষের একমাত্র লক্ষ আলাদা রাজ্য।’ বিজেপি বিধায়ক নিরজ জিম্বা বলেন, ‘শ্মশানের শান্তি চাই না। বিজেপি ও পাহাড়ের একমাত্র লক্ষ হোমল্যান্ড। কেন্দ্র ত্রিপাক্ষিক আলোচনা চালাচ্ছে। সেই সময়ে এই জিটিএ নির্বাচন স্পিড ব্রেকার হয়ে দাঁড়াবে।দিদি ভেবে দেখুন কী করবেন।’বস্তুত, গত ৪ তারিখ শনিবার কালিম্পঙে সম্মেলন হয়। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বন্ধুভাবাপন্ন যে দলগুলি পাহাড়ে রয়েছে তারাও প্রত্যেকে চাইছে জিটিএ নির্বাচন হোক। একমাত্র সেই নির্বাচন চাইছিলেন না বিমল গুরুং। তাই এখন নির্বাচন নিয়ে দড়ি টানাটানি কোন দিকে পৌঁছায় সেই দেখার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *