BRAKING NEWS

Chief Minister Conrad K Sangma Ukraine : ইউক্রেন থেকে নিরাপদে ভারতে পদার্পণ মেঘালয়ের ২৯ জন ছাত্র, জানান মুখ্যমন্ত্রী কনরাড

শিলং, ৩ মার্চ (হি.স.) : যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনে আবদ্ধ মেঘালয়ের ২৯ জন ছাত্র নিরাপদে ভারতে অবতরণ করেছেন, জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড কে। তিনি আরও জানান, এছাড়া ১১ জন পড়ুয়া প্রতিবেশী দেশে পৌঁছেছেন। শীঘ্রই তাঁরা ভারতের উড়ানে উঠে দেশে ফিরবেন।

আজ বৃহস্পতিবার এই খবর দিয়ে মুখ্যমন্ত্রী সাংমা যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনে আটক ভারতীয়দের নিরাপদে স্বদেশে ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদেশ মন্ত্রক যে দৃঢ় পদক্ষেপ নিয়েছেন তার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

এছাড়া মুখ্যমন্ত্রী সাংমা হিন্দুস্থান সমাচারকে জানান, এর আগে গত রবি এবং সোমবার মেঘালয়ের ১১ জন ছাত্রছাত্রী নয়াদিল্লি এসে পৌছেছেন।

এদিকে প্রদেশ বিজেপি নেতা এএল হেক জানান, বিদেশমন্ত্রকের সঙ্গে তাঁর কথা হয়েছে। তাঁরা তাঁকে আশ্বস্ত করেছেন, যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে মেঘালয় সহ ভারতীয় ছাত্রদের নিরাপদে নিয়ে আসার যথাসাধ্য চেষ্টা করছেন। এছাড়া তিনি বিদেশ দফতরের প্রতিমন্ত্রী জিকে রেড্ডি এবং আইন মন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে দেখা করে তাঁদের হাতে রাজ্যের আটকে পড়া ছাত্রদের তালিকা তুলে দিয়েছিলেন। হেক বলেন, ইউক্রেনে মেডিক্যালে অধ্যয়নরত পড়ুয়াদের বেশিরভাগই মেয়ে।

এএল হেক জানান, শিলঙের লাইটুমখ্রার বাসিন্দা প্রথম ছাত্রী ইশিকা দেবনাথ নিরাপদে তাঁর বাড়িতে পৌঁছেছেন। ইশিকা চেরনিভস্টির বুকোভানিয়ান স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটির এমবিবিএস-এর দ্বিতীয় বর্ষের ছাত্রী। তিনি রবিবার ইউক্রেন থেকে নিরাপদে দেশে ফিরেছিলেন।

অন্যদিকে তাঁর অভিজ্ঞতা বর্ণনা করে ইশিকা দেবনাথ জানান, তাঁদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় সীমান্ত অতিক্রম করা সহজ ছিল না। বলেন, ‘আমাদের কোনও ভিসা ছিল না। সীমান্তে নথিপত্র প্রস্তুত করায় একটু সময় লেগেছিল।’ ইশিকা বলেন, ছাত্রদের কাছে শুধুমাত্র পাসপোর্ট এবং অস্থায়ী আবাসিক শংসাপত্র থাকে। তাই তাঁদের ভিসা না থাকায় অনেক চেকিঙের মুখোমুখি হতে হয়েছিল। ইউক্ৰিনে অবস্থানরত শিক্ষার্থীরা যাতে নিরাপদে বাড়ি ফিরতে পারেন, তা নিশ্চিত করার জন্য তিনি ভারত সরকার এবং ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানান।

ঈশিকার বাবা শঙ্কর দেবনাথ ও তাঁর মা শুক্লা দেবনাথ খুশি ব্যক্ত করে বলেন, তাঁদের মেয়ে নিরাপদে বাড়ি ফেরায় পরিবারে স্বস্তি এসেছে। তিনিও ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রদের সরিয়ে আনার প্রচেষ্টার জন্য ভারতীয় দূতাবাস এবং ভাৰত সরকারের প্রতি কৃতজ্ঞতা ব্যক্ত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *