BRAKING NEWS

Karnataka government : ইসলামে হিজাব বাধ্যতামূলক নয়, আদালতে জানাল কর্নাটক সরকার

বেঙ্গালুরু, ১৮ ফেব্রুয়ারি (হি.স.) : হিজাব ইসলামের অত্যাবশ্যকীয় অঙ্গ নয়। হিজাব পরতে বারণ করলে সংবিধানে স্বীকৃত ধর্মীয় স্বাধীনতার অধিকার ভঙ্গ করা হয় না। শুক্রবার হাইকোর্টে এমনই বলল কর্নাটক সরকার। হাইকোর্টের বিচারপতি রিতু রাজ আওয়াস্থি, বিচারপতি জে এম খাজি এবং বিচারপতি কৃষ্ণ এম দীক্ষিতকে নিয়ে গঠিত বেঞ্চের সামনে এদিন রাজ্য সরকারের হয়ে বক্তব্য পেশ করেন প্রভুলিং নাভাদগি। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল নাভাদগি বলেন, হিজাব নিয়ে ৫ ফেব্রুয়ারি সরকার যে নির্দেশ দিয়েছে, তা সম্পূর্ণ আইনসম্মত। তাতে বিরোধিতা করার কিছু নেই।

তিনি আদালতে জানিয়েছেন,”এই নির্দেশিকা শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা করেই দেওয়া। দ্বিতীয় কথা হল, হিজাব কোনওভাবেই ইসলাম ধর্মের অপরিহার্য অংশ নয়। তাছাড়া হিজাব পরাটাকে যে সংবিধানের ১৯ নম্বর ধারা প্রদত্ত অধিকার বলে দাবি করা হচ্ছে, সেটাও ঠিক নয়।”
প্রসঙ্গত, কর্ণাটক সরকার গত ৫ ফেব্রুয়ারি একটি নির্দেশিকা জারি করে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করেছে। তারপর থেকেই সেরাজ্যে হিজাব ইস্যুতে বিক্ষোভ শুরু হয়েছে। বিশেষ করে উদুপ্পি জেলায় বিক্ষোভের জেরে স্কুল-কলেজগুলি রীতিমতো রণক্ষেত্রের রূপ ধারণ করেছিল। বিক্ষোভের জেরে বেশ কয়েকদিন স্কুল-কলেজ বন্ধও রাখতে হয় কর্ণাটক সরকারকে। সরকারের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন করেন কয়েকজন মুসলিম পড়ুয়া। আপাতত কর্ণাটক হাই কোর্টের চূড়ান্ত রায়ের অপেক্ষায় পড়ুয়ারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *