BRAKING NEWS

নিরাপত্তার কথা ভেবে আরও ৫৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ করতে চলেছে কেন্দ্র

নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি (হি.স.) : নিরাপত্তার কথা ভেবে ফের একগুচ্ছ চিনা অ্যাপ নিষিদ্ধ করার পথে হাঁটতে চলেছে ভারত সরকার। সূত্রের খবর, মোট ৫৪টি অ্যাপ নিষিদ্ধ করা হবে। নিষিদ্ধ হতে চলে চিনা অ্যাপগুলির মধ্যে রয়েছে বিউটি ক্যামেরা: সুইট সেলফি এইচডি, বিউটি ক্যামেরা- সেলফি ক্যামেরা, ইকুয়ালাইজার এবং বাস বুস্টার, সেলসফোর্স এন্টের জন্য ক্যামকার্ড, আইসোল্যান্ড ২: অ্যাশেস অফ টাইম লাইট, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট এক্সরিভার, অনমিওজি চেস, অনমিওজি অ্যারেনা, অ্যাপলক, ডুয়াল স্পেস লাইট-এর মত অ্যাপগুলিও।

উল্লেখ্য, লাদাখে প্রকৃত নিয়ন্ত্ররেখা বরাবর ভারত-চিন সংঘাতের আবহে শতাধিক চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল সুরক্ষার কারণ দেখিয়ে। গতবছরের সেপ্টেম্বর ভারত PUBG সহ ১১৮টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে। এর দুই মাস আগেই, ২৯ জুন, প্রথম ধাপে জনপ্রিয় অ্যাপ ইউসি ব্রাউজার, শেয়ারইট, উইচ্যাট, ভিগো লাইভ সহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্র। আক এর একমাস আগেই আরও ৪৭টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল।

ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বলেছিল যে অ্যাপগুলি ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং জনস্বার্থের পরিপন্থী।’ এই অ্যাপগুলি ব্যবহারকারীদের তথ্য চুরি করার এবং গোপনে তা প্রেরণ করার চেষ্টা করছিল বলে অভিযোগ করে ভারত সরকার। সব মিলিয়ে ২২৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ হয় ভারতে। তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় এই অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সাইবার ক্রাইম শাখা থেকেও এই অ্যাপগুলি ব্লক করার সুপারিশ করা হয়েছিল বলে জানিয়েছিল কেন্দ্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *