BRAKING NEWS

Sarbananda Sonwal : কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়ালের হাতে গুয়াহাটিতে চালু পঞ্চকর্ম টেকনিশিয়ান কোর্স

গুয়াহাটি, ১৩ ফেব্রুয়ারি (হি.স.) : গুয়াহাটির কেন্দ্রীয় আয়ুর্বেদ গবেষণা ইনস্টিটিউট (সিএআরআই)-এ আনুষ্ঠানিকভাবে পঞ্চকর্ম দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স চালু করেছেন কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহণ ও জলপথ এবং আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সনোয়াল৷ একই সময় দুটি অ্যাকাডেমিক গবেষণা প্রকল্প যথাক্রমে সেন্ট্রাল আয়ুর্বেদিক রিসার্চ ইনস্টিটিউট (কেন্দ্রীয় আয়ুর্বেদ গবেষণা প্রতিষ্ঠান) অ্যান্ড কলেজ অব ভেটেরিনারি সায়েন্সেস এবং আরেকটি বহুকেন্দ্রিক প্রকল্প সিএআরআই, গুয়াহাটি; আরএআরআই, ইটানগর; আরএআরআই, ডিমাপুর এবং আরএআরআই, আগরতলারও যাত্রারম্ভ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী সনোয়াল।

প্রসঙ্গত, পঞ্চকর্ম টেকনিশিয়ান কোর্স হল এক বছরের পূর্ণকালীন কোর্স এবং এটি হেলথ কেয়ার সেক্টর স্কিল কাউন্সিল (এইচএসএসসি) এবং ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিল (এনএসডিসি)-এর অনুমোদিত।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রদত্ত বক্তৃতায় কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়াল বলেন, “দক্ষতা উন্নয়নই স্থায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির প্রধান চালিকাশক্তি। উত্তর-পূর্বাঞ্চলে আয়ুষ এবং আয়ুর্বেদের বিশাল সম্ভাবনা শুধুমাত্র তখনই পুরোপুরি কাজে লাগানো যেতে পারে যদি আমরা আমাদের যুবকদের আয়ুর্বেদ শিল্পের সর্বোত্তম অনুশীলনের সাথে বিকাশ ও প্রশিক্ষিত করি। পঞ্চকর্মের এই কোর্সটি কেবল একজন পেশাদারের দক্ষতাই সমৃদ্ধ করবে না বরং তাঁদের এমন একটি শিল্পও দেবে যার মাধ্যমে তাঁরা মানুষের মন এবং স্বাস্থ্যের অসুস্থতা নিরাময় করতে পারে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *