BRAKING NEWS

Parimal Shuklavaidya : শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডোরের কাজ ২০২৩ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে : মন্ত্রী পরিমল

হাফলং (অসম), ১০ ফেব্রুয়ারি (হি.স.) : প্রয়াত প্রধানমন্ত্রী ভারতরত্ন অটলবিহারী বাজপেয়ীর স্বপ্নের শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডোরের কাজ আগামী ২০২৩ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন রাজ্যের বন ও আবগারি মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য।

বুধবার ডিমা হাসাও জেলার রেটজলে তিনি বলেন, ইতিমধ্যে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ি ২০২৩-এর সালের মধ্যে বাকি অসম্পূৰ্ণ ইস্ট-ওয়েস্ট করিডরের কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছিলেন। এরই সূত্র ধরে মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য আজ বলেন, জাটিঙ্গা থেকে হারাঙ্গাজাও ২৫ কিলোমিটার অংশ এবং বালাছড়া থেকে হারাঙ্গাজাও পর্যন্ত ২৫ কিলোমিটার সড়ক নির্মাণের কাজ আগামী ২০২৩ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে উঠবে। তিনি বলেন, ১৯৯৮ সালে তদানীন্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলে শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডোর নির্মাণকাজের শিলান্যাস হওয়ার পর পূর্ববৰ্তী সরকারের ব্যর্থতার দরুনই এই কাজ এগোয়নি। কারণ মধ্যে দশ বছর বিজেপি ক্ষমতায় ছিল না, সে সময় এই কাজও এগোয়নি। সে সময় এই প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ অর্থ তদানীন্তন কংগ্রেস সরকারের ব্যর্থতার দরুন অপচয় হয়েছে।

মন্ত্রী বলেন, নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার পরই প্রথম পাঁচ বছরের মধ্যে ইস্ট-ওয়েস্ট করিডরের কাজে নিয়োজিত যে সব নির্মাণসংস্থা দুর্নীতিতে লিপ্ত ছিল এদের কাজ থেকে সরিয়ে দেওয়া হয়। এমন-কি তদানীন্তন সরকারের আমলে মুখ থুবড়ে পড়ে থাকা শিলচর-লামডিং ব্রডগেজ প্রকল্পের কাজও ২০১৪ সালে কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গে সম্পূর্ণ হয়েছে। বর্তমানে শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডরের বাকি অংশের কাজ শুরু হয়েছে এবং ২০২৩ সালের মধ্যে এই অসম্পূর্ণ কাজ শেষ হয়ে যাবে বলে দৃঢ়তার সঙ্গে বলেন বনমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য।

উল্লেখ্য চলতি মাসেই নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত ৪৯ কিলোমিটার অংশের সড়ক নির্মাণের দরপত্র আহ্বান করতে পারে জাতীয় সড়ক কর্তৃপক্ষ (নাহাই)। ইতিমধ্যে এই ৪৯ কিলোমিটার সড়ক নির্মাণের জন্য ১,৮২৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *