BRAKING NEWS

Arrested : শূন্যে গুলি চালিয়ে ধৃত কুখ্যাত বার্মিজ সুপারি মাফিয়া কালাইনের নিজাম উদ্দিন

শিলচর (অসম), ৪ ফেব্রুয়ারি (হি.স.) : শূন্যে তিন রাউন্ড গুলি ছুঁড়ে কাছাড়ে গ্রেফতার করা হয়েছে এক কুখ্যাত বার্মিজ সুপারি মাফিয়াকে। ঘটনা আজ শুক্রবার বেলা একটা নাগাদ সংঘটিত হয়েছে। ধৃত বার্মিজ সুপারি মাফিয়াকে কাছাড় জেলার কাটিগড়া থানাধীন কালাইন ভাঙারপারের (কুরকুরি চতুর্থ খণ্ড) বাসিন্দা কুখ্যাত হাজি নিজাম উদ্দিন। এদিকে অন্য এক সূত্রের খবর, নিজাম উদ্দিনের ছেলে আলি হুসেনকেও আটক করেছে পুলিশ।

জানা গেছে, আজ দুপুর একটা নাগাদ কাটিগড়া থানার ওসি ইনস্পেক্টর নবকুমার শইকিয়া এবং রাজ্য পুলিশের ক্রাইম ব্রাঞ্চের আধিকারিকরা কালাইন কুরকুরি চতুর্থ খণ্ডে বার্মিজ সুপারি মাফিয়া হাজি নিজাম উদ্দিনকে ধরতে তার বাড়িতে যান। কিন্তু পুলিশের অভিযান টের পেয়ে পালানোর চেষ্টা করে নিজাম উদ্দিন। পুলিশ তাকে রুখতে তৎপরতার সঙ্গে তার পিছু ধাওয়া করে শূন্যে তিন রাউন্ড গুলি ছুঁড়ে। গুলির শব্দে ভয়ে দিগবিদিকশূন্য হয়ে পড়ে নিজাম। তখন পুলিশ তার ওপর ঝাপিয় পাকড়াও করে সুপারি মাফিয়া নিজাম উদ্দিনকে।

ধৃত নিজাম উদ্দিন কালাইনের সিপিএম নেতা কমরেড আলা উদ্দিনের ছোট ভাই। কয়েক বছর আগে হজ করে এসে নিজাম উদ্দিন এলাকার জনমানসে গ্রহণযোগ্যতা আদায় করে দীর্ঘবছর ধরে দেদার গতিতে বার্মিজ সুপারির কালো ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ। কালাইনের কুরকুরি চতুর্থ খণ্ডের বাড়িতে ওয়ার হাউসের মতো বিশাল বড় আলিসান বাড়িতে বিশালাকারের গুদামে প্রচুর পরিমাণের বার্মিজ সুপারি মজুত করে বহিঃরাজ্যে পাচার অভিযান অব্যাহত রেখেছে। নিজামের বিশাল বাড়ির দেওয়ালের ভেতরে কম করেও কুড়িটি ট্রাক একই সাথে প্রবেশ করতে পারে। শুধু তা-ই নয়, স্থানীয় পুলিশকে পাত্তা না দিয়ে কুরকুরির বাড়ি থেকে তিন কিলোমিটার দূরত্বের সুন্দাউরা গ্রামে আরেকটি বড় আকারের গুদাম রয়েছে ধৃত নিজাম উদ্দিনের।

বার্মিজ সুপারির কালো ব্যবসার হিসাবহীন মুনাফার টাকা দিয়ে কালাইন অঞ্চলে রীতিমতো ভূ-মাফিয়ার রাজত্ব কায়েম করেছে ধৃত নিজাম উদ্দিন, রয়েছে এমন বিস্তর অভিযোগও। প্রসঙ্গত কালাইনে বার্মিজ সুপারির একাধিক গুদাম রয়েছে। কালাইনের ধুমকুর, সুন্দাউরা, ভাটপাড়া, লক্ষ্মীপুর, ডিগাবর রোড, নয়াগ্রাম, কান্দিগ্রাম, নাতানপুর, কাকড়াকালে কম করেও ১৭টি বার্মিজ সুপারির বড় বড় অবৈধ গুদাম রয়েছে। উল্লেখিত গ্রামগুলোতে দীর্ঘদিন থেকে বার্মিজ সুপারির গুদাম গড়ে তুললেও পুলিশ কিছু করতে পারছিল না। এতে এলাকার জনমনে চাপা ক্ষোভ সঞ্চারিত হচ্ছিল।

বার্মিজ সুপারির কালো ব্যবসাচক্রে যাদের নাম প্রকাশ্যে চর্চিত হচ্ছে এঁরা হলেন হাজি খলিল উদ্দিন, সমসের আলি, বাবলু উদ্দিন সহ আরও কয়েকজন। এদের মধ্যে হাজি নিজাম উদ্দিন, হাজি খলিল উদ্দিনদের বেহিসেবী টাকার ছড়াছড়িতে এলাকার জমিমাটি কেনাবেচার ক্ষেত্রে মুশকিল পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে স্থানীয় জমি মালিকদের। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এলাকায় নিজেদের শক্তিশালী ভূমাফিয়া হিসেবে জাহির করতে সক্ষম হয়েছে তারা।

বার্মিজ সুপারি পাচারচক্রের মাফিয়াগিরির পাশাপাশি ভূ-মাফিয়া হিসেবে আলাদা পরিচিত রয়েছে এদের। গত নভেম্বর মাসে ভূমাফিয়াদের বিরুদ্ধে রাজ্যজুড়ে পুলিশি অভিযান চলাকালে এরা বেশ কিছুদিন গা ঢাকা দিয়ে পলাতক ছিলেন।

উল্লেখ্য দিনকয়েক আগে কালাইন ডিগাবর রোডের অপর এক সুপারি মাফিয়া দিদারুল হক বড়ভুইয়াঁ ওরফএ বাবলু গ্রেফতার হওয়ার পর একের পর এক চাঞ্চল্যকর তথ্য আদায়ে সক্ষম হয় পুলিশ। এছাড়া গুয়াহাটিতে বার্মিজ সুপারি মাফিয়া বিদ্যুৎ সিনহা গ্ৰেফতার হওয়ার পর কাছাড়ের বিভিন্ন প্রান্তে অবস্থিত বার্মিজ সুপারির ঘাঁটি সম্পর্কে বহু তথ্য পুলিশের হাতে এসেছে। ধৃত বিদ্যুৎ সিনহা, বাবলু উদ্দিনদের জেরা করে পুলিশ সফলভাবে এগোচ্ছে। তাদের বয়ানের ওপর ভিত্তি করে আজ নিজাম উদ্দিনকে গ্রেফতার করা সম্ভব হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

এখানে উল্লেখ করা যেতে পারে, বার্মিজ সুপারির অবৈধ ব্যবসার লক্ষ লক্ষ টাকার হুন্ডির লেনদেন হয় কালাইন বাজারের তেমাথায় অবস্থিত মেসার্স ভ্রমরলাল মতিলাল কাপড়ের দোকানে। দোকান মালিক মতিলাল বোথ্রা এলাকার যাবতীয় সিন্ডিক্যাট ব্যবসার টাকা হুন্ডির মাধ্যমে অদল-বদল করেন। বার্মিজ সুপারি ব্যবসার অন্যতম মাফিয়া ধৃত বাবলু উদ্দিনের বিলাসী স্কোরপিও, ইনোভা প্রভৃতি গাড়ি প্রায়ই মতিলাল বোথ্রার দোকানের সামনে দাঁড় হওয়ার বিষয়টি সর্বজনবিদিত ঘটনা। এছাড়া কয়লা, ইউরিয়া সার, বার্মিজ সুপারি প্রভৃতি সিন্ডিক্যাটের যাবতীয় হুন্ডির লেনদেন হয়ে থাকে মতিলাল বোথ্রার দোকানে, পুলিশের কাছে রয়েছে এই তথ্যও। তাই মতিলাল বোথ্ৰাকেও তদন্তের আওতায় আনলে বেআইনি সিন্ডিক্যাটের বহু তথ্য সামনে আসবে বলে মনে করছেন এলাকার ওয়াকিবহালরা।

জানা গেছে, কাছাড়ের পুলিশ সুপার রমণদীপ কৌর ধৃত নিজাম উদ্দিনকে জিজ্ঞাসাবাদ চালিয়ে যাচ্ছেন। এদিকে পুলিশ সুপার রমণদীপ জানিয়েছেন, অতি শীঘ্রই কাছাড়ের বার্মিজ সুপারি ও ইউরিয়া সার পাচারচক্রের সঙ্গে জড়িত প্রত্যেক মাফিয়াকে করায়ত্ত করতে সক্ষম হবে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *