BRAKING NEWS

শীঘ্ৰই অসম-মেঘালয় সীমা বিবাদের নিষ্পত্তি সহ বেশ কয়েকটি সিদ্ধান্ত হাফলঙের ক্যাবিনেট বৈঠকে

হাফলং (অসম), ১৯ জানুয়ারি (হি.স.) : খুব শীঘ্ৰই অসম-মেঘালয় সীমা বিবাদের নিষ্পত্তি করতে অনুমোদন জানিয়েছে রাজ্য মন্ত্রিসভা। আজ বুধবার হাফলঙে অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠকের পর প্রেস ব্রিফিং দিতে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা এই খবর দিয়ে আরও বেশ কয়েকটি বিষয়ে সিদ্ধান্তের তথ্য দিয়েছেন।

মুখ্যমন্ত্রী বলেন, অসম-মেঘালয় সীমা বিবাদ সমস্যা সমাধানের জন্য আঞ্চলিক কমিটি স্তরে সম্মতি এবং দুই রাজ্যের মুখ্যমন্ত্রী পর্যায়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ওই আলোচনায় অসম-মেঘালয়ের ছয়টি সীমান্ত বিবাদ মীমাংসায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর পর গতকাল মঙ্গলবার রাভা হাসং স্বশাসিত পরিষদ এবং ছাত্র সংগঠনের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ইতিবাচক আলোচনা হয়েছে। ওই সব সর্বসম্মত প্রস্তাবের ওপর অসম-মেঘালয় আন্তঃরাজ্য এলাকার ছয়টি সীমা বিবাদ সমস্যার আশু সমাধানের জন্য বুধবার ক্যাবিনেট অনুমোদন জানিয়েছে।
মুখ্যমন্ত্রী বলেন, আগামীকাল বৃহস্পতিবার মেঘালয়ের মুখ্যমন্ত্রী এবং তিনি আবার বৈঠকে বসে দুই রাজ্যের ক্যাবিনেটে গৃহীত সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অবগত করা হবে। তার পর ভারত সরকার এই দুই রাজ্যের সীমা বিবাদ সমস্যার সমাধানে সাংবিধানিক প্রক্রিয়ায় পদক্ষেপ গ্রহণ করবে। তাছাড়া আগামী ২৪ জানুয়ারি অসমের সর্বোচ্চ অসামরিক পুরস্কার অসম বৈভব, অসম সৌরভ এবং অসম গৌরব পুরস্কার প্রদান করা হবে বলেও আজ হাফলঙে অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।
রাজধানী দিশপুরের বাইরে রাজ্য ক্যাবিনেটের তৃতীয় বৈঠক আজ পাহাড়ি জেলা ডিমা হাসাওয়ের সদর শহর হাফলঙে অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া পাহাড়ি জেলায় প্রথমবার ক্যাবিনেট বৈঠকের পর রাজ্যের মুখ্যমন্ত্রী ডিমা হাসাও জেলার বেশ কয়েকটি প্যাকেজ ঘোষণা করেছেন। বুধবার হাফলঙে অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠকে হাফলং শহরে পানীয় জল সমস্যার সমাধানে ১১০ কোটি টাকা প্রদানের জন্য অনুমোদন জানানো হয়েছে।
সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা আরও জানান, পর্যটনের ক্ষেত্রে অপূর্ব সমাহার সংবলিত ডিমা হাসাও জেলার উমরাংসো পানিমুর এবং হাফলঙে পর্যটন স্থলগুলির পরিকাঠামো উন্নয়নে অতিরিক্ত ৫০ কোটি টাকা রাজ্য পর্যটন বিভাগের পক্ষ থেকে প্রদান করা হবে। তাছাড়া জেলা ক্রীড়া সংস্থার ইন্ডোর স্টেডিয়ামের পরিকাঠামো উন্নয়নে ২০ কোটি টাকা প্রদান করার সিদ্ধান্তে আজকের ক্যাবিনেট সিলমোহর দিয়েছে।
এদিন ক্যাবিনেট বৈঠকে মরান মটক কমতাপুর স্বশাসিত পরিষদ, বড়ো কছাড়ি ওয়েলফেয়ার স্বশাসিত পরিষদ নির্বাচনের বিধিসূমহেরও অনুমোদন জানানো হয়েছে। যাতে অবিলম্বে স্বশাসিত পরিষদগুলির নির্বাচন অনুষ্ঠিত হয়। তাছাড়া উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের বেতন সমস্যা সমাধানে এখন থেকে পার্বত্য পরিষদের প্রথম ও দ্বিতীয়সারির ১০০ জন অফিসারের বেতন সরাসরি রাজ্য সরকার প্রদান করবে বলেও আজকের ক্যাবিনেটে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, এতদিন ওই সকল অফিসারদের বেতন প্রদান করত উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ কর্তৃপক্ষ। কিন্তু এখন থেকে তাঁদের বেতন রাজ্য সরকার প্রদান করবে।
আজকের ক্যাবিনেট বৈঠকে অনুপস্থিত ছিলেন দুই পরিষদীয় মন্ত্রী অশোক সিংঘল এবং চন্দ্রমোহন পাটোয়ারি। আজ বেলা দেড়টা নাগাদ লামডিং থেকে সড়কপথে হাফলং এসে মধ্যাহ্ন ভোজন করে আড়াইটা নাগাদ মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা হাফলঙে জেলাশাসক কার্যালয়ের সভাকক্ষে এসে প্রবেশ করেন। তার পর শুরু হয় ক্যাবিনেট বৈঠক। বৈঠক চলে প্রায় আড়াই ঘণ্টা।
ক্যাবিনেট বৈঠকের পর মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা হাফলঙে কৃষি ভবন, হাফলং হ্রদের উপর নবনির্মিত জিপ লাইনিং, হাফলং এনএল দাওলাগাপু স্পোর্টস কমপ্লেক্স এবং হাফলং সরকারি হাসপাতালে অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করেছেন। আগামীকাল বৃহস্পতিবার গুয়াহাটি ফিরে যাওয়ার আগে হাফলং সরকারি মহাবিদ্যালয়ে অডিটোরিয়াম হল, একটি ভবন এবং বয়েজ হস্টেলের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *