BRAKING NEWS

আগামীকাল বৃহস্পতিবার থেকে দাম কমছে পেট্রোল ও ডিজেলের

নয়াদিল্লি, ৩ নভেম্বর (হি.স) : লাগাতার মূল্য বৃদ্ধির মধ্যে কিছুটা স্বস্তি দিল কেন্দ্র। দীপাবলির ঠিক আগে ‘উপহার’ হিসেবে লিটার পিছু পেট্রোল এবং ডিজেলের আবগারি শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। লিটার প্রতি পেট্রোলে পাঁচ টাকা আবগারি শুল্ক কমানো হল। আর ডিজেলের ক্ষেত্রে লিটার প্রতি ১০ টাকা ছাড় ঘোষণা করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার থেকে নতুন দাম ও নিয়ম কার্যকর হতে চলেছে।


অক্টোবরে মাসভর বেড়েছে পেট্রলের দাম। চলতি বছরে প্রায় ৩৩ টাকা বৃদ্ধি পেয়েছে পেট্রলের দাম। পাল্লা দিয়েছে ডিজেলের দামও। লাফিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দামও। সবমিলিয়ে জ্বালানির জ্বালায় জ্বলছিল জনতা। মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ক্রমাগত প্রতিবাদ চলছিল দেশজুড়ে। সরব হয়েছিল বিরোধী দলগুলি। তবু দাম কমার পথে হাঁটেনি কেন্দ্র সরকার।


এদিকে সেই ক্ষোভের আঁচ এসে পড়ে ব্যালট বক্সেও। ১৩ রাজ্যের উপনির্বাচনে বড়সড় ধাক্কা খায় বিজেপি। হরিয়ানায় হাতছাড়া হয় বিধানসভা আসন। এদিকে দাদরা নগর হাভেলি এবং হিমাচলের লোকসভার আসনও হাতছাড়া হয় বিজেপির। এর পরই রাতারাতি উৎপাদন শুল্কে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।


অর্থমন্ত্রকের তরফে এদিন জানানো হয়েছে, ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা করতেই এমন পদক্ষেপ করা হল। পেট্রল-ডিজেলের শুল্ক মকুব করলে একদিকে মুদ্রাস্ফিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। তেমনই চাহিদাও বাড়বে। যা মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত মানুষকে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *