BRAKING NEWS

মেঘালয়ে কমেছে করোনার প্রকোপ, ১ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা

শিলং, ২৪ আগস্ট (হি.স.) : মেঘালয়ে করোনার প্রকোপ কমতে শুরু করেছে। তাই রাজ্যের বিদ্যালয়গুলিতে পুনরায় পঠন-পাঠন চালু করতে চাইছে রাজ্য সরকার। আগামী ১ সেপ্টেম্বর থেকে বিদ্যালয়ে পঠন-পাঠন চালু করার জন্য শিক্ষা দফতর মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বে গঠিত কমিটিকে প্রস্তাব দিয়েছে। কমিটির সবুজ সংকেত পাওয়া গেলেই রাজ্যে খুলবে বিদ্যালয়। প্রসঙ্গত, করোনার প্রকোপে ২০২০ সালের মার্চে মেঘালয়ে বিদ্যালয়গুলিতে পঠন-পাঠন বন্ধ হয়েছিল। তার বদলে অনলাইনে পঠন-পাঠন চলছে।

মেঘালয়ের শিক্ষামন্ত্রী লাখমেন রিমবুই বলেন, বিদ্যালয়ের শ্রেণিকক্ষে বসে পঠন-পাঠনের কোনও বিকল্প নেই। কিন্তু করোনার প্রকোপে আমাদের অনলাইনে পঠন-পাঠনের ওপর নির্ভর করতে হচ্ছে। তাঁর প্রস্তাব, শহর এবং নগর এলাকায় সমস্ত মহাবিদ্যালয় এবং বিদ্যালয়গুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আগামী ১ সেপ্টেম্বর থেকে পঠন-পাঠন চালু হোক। তাঁর আরও প্রস্তাব, শহর এলাকায় ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বিদ্যালয়গুলিতে পঠন-পাঠন শুরু করা যেতে পারে। তবে, শহর এলাকায় প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অনলাইনেই পঠন-পাঠন চলুক। তেমনি গ্রামীণ এলাকায় ওই শ্রেণির ছাত্রছাত্রীরা বিদ্যালয়ে গিয়ে পড়াশুনা করুক।


শিক্ষা দফতর এখন কমিটির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। করোনার প্রকোপে মেঘালয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলি ২০২০ সালের মার্চ থেকে বন্ধ রয়েছে। অবশ্য এ-বছর সামান্য কয়েকদিনের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি চালু হয়েছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ বাড়তেই পুনরায় বন্ধ করে দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *