BRAKING NEWS

Enter India from Afghanistan : আফগানিস্তান থেকে ভারতে প্রবেশ করলেই দেওয়া হচ্ছে পোলিয়ো প্রতিষেধক

নয়াদিল্লি, ২২ আগস্ট (হি.স.) : আফগানিস্তান থেকে যে ভারতীয় নাগরিক ও শরণার্থীদের ভারত উদ্ধার করে আনছে, বিমাবন্দরেই তাঁদের পোলিয়ো প্রতিষেধক দেওয়া হচ্ছে। রবিবার এই টিকাকরণ কর্মসূচির কথা টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

ভারতীয় বায়ুসেনার বিমানে রবিবার গাজিয়াবাদে নামেন ১৬৮ জন ভারতীয় নাগরিক ও আফগানিস্তানের হিন্দু ও শিখ শরণার্থীরা। ছবি পোস্ট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তাঁদের পোলিয়ো টিকাকরণের বিষয়টি জানান। তিনি টুইটে লিখেছেন, ‘ভারত সরকার সমস্ত আফগান ফেরতদের বিনামূল্যে পোলিয়োর ওপিভি এবং এফআইপিভি টিকা দেওয়া হচ্ছে। পোলিয়োর বিরুদ্ধে বিশ্বের লড়াইয়ে শামিল হচ্ছে ভারতও। জনস্বাস্থ্য রক্ষার কাজে যুক্ত থাকার জন্য স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানাই।’


কিন্তু কেন এখন পোলিয়ো টিকা দেওয়া হচ্ছে? এক ভাইরোলজিস্ট জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে ভারত একটি পোলিয়ো মুক্ত দেশ। তাই আফগানিস্তান থেকে কেউ পোলিয়ো বাহক হয়ে এলে ভারতের শিশুদের সমস্যা হতে পারে। সেই যাত্রী পোলিয়ো বাহক হওয়ায় তাঁর হয়তো কিছু হবে না, কিন্তু যাঁদের পোলিয়ো প্রতিষেধক নেওয়া হয়নি তাঁদের সংক্রমিত করতে পারেন। সেই জন্যই যাঁরা আসছেন, তাঁদের টিকা দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *