BRAKING NEWS

People are suffering from the fear of unknown insects : পাহাড় জুড়ে অজানা পোকার আতঙ্কে ভূগছে গিরিবাসীরা

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১৮ আগস্ট।। পাহাড় জুড়ে অজানা পোকার আতঙ্কে ভূগছে গিরিবাসীরা। পোকার আক্রমণে নানা রোগে আক্রান্ত হচ্ছে তারা। আঠারোমুড়া পাহাড়ি এলাকায় বসবাসকারী জনগণ পোকার আক্রমণে আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছেন। জানা যায় বেশ কিছুদিন ধরেই আঠারোমুড়া পাহাড়ি এলাকায় পোকা আক্রমণ চালাচ্ছে। পোকার আক্রমণে উপজাতি অংশের মানুষ রীতিমতো আতঙ্কগ্রস্ত।


এই আতঙ্ক থেকে পরিত্রাণ পেতে উপজাতি গিরিবাসীরা আগুন জ্বালিয়ে ধোঁয়া সৃষ্টি করে দিন অতিবাহিত করছে। অন্যদিকে এই অজানা পোকার কামড়ে উপজাতিরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বলে খবর।তাদের আয়-উপার্জনের মাধ্যম একমাত্র জুম চাষ। খেয়ে বেঁচে থাকার তাগিদে তারা পাহাড়ের বিভিন্ন স্থানে বসবাস করে আসছে। খবরে জানা যায় আঠারোমুড়া পাদদেশে বসবাসকারী উপজাতিরা ওই পোকার কামড়ে বর্তমানে অতিষ্ঠ। এর থেকে পরিত্রাণ পেতে গিরিবাসিরা আগুন জ্বালিয়ে ধোঁয়ার মধ্যে বসবাস করতে বাধ্য হচ্ছে। কারণ ওই পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে ধোঁয়াই একমাত্র মাধ্যম। অন্যদিকে রাজ্য এবং ত্রিপুরা স্ব-শাসিত জেলা পরিষদের স্বাস্থ্য দপ্তর থেকে অথবা মুঙ্গিয়াকামী আরডি ব্লক প্রশাসন থেকে যদি গোটা আঠারোমুড়া এলাকায় ডি ডি টি এবং ব্লিচিং পাউডার স্প্রে করা হয় ।

তবে উপজাতি গিরিবাসিরা ওই পোকার আক্রমণ থেকে নিস্তার পেতে পারে বলে কোন মহলের ধারনা। এমনিতেই গোটা আঠারোমুড়া পাহাড় মশার উৎপাতে ছয়লাপ। এমনকি এই মরশুমে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাবে মৃত্যুর মিছিল দেখা গিয়েছে বিগত দিনগুলিতে। এর উপর ওলানো পোকার প্রাদুর্ভাব। উলানো এতই ক্ষুদ্র যে দূর থেকে প্রত্যক্ষ করা যায় না। এলাকাবাসী সূত্রে জানা যায় আঠারোমুড়া পাহাড়ের ৪৮ মাইলের কৃষ্ণমণি রিয়াং চৌধুরী পাড়া, ৪৮ মাইলের কুমার রায় পাড়া,করকরি, ৪৫ ও ৪৩ মাইল, ৪১ মাইলের রায়হামচা গুচ্ছগ্রাম সহ নুনাছড়া,কাঁকড়া ছড়া , হলুদিয়া, তুই করমা, উত্তর গোকুলনগর, নবমজয়, উত্তর মহারানী পুর এ ডি সি সহ বিভিন্ন আশপাশের এলাকা গুলোতে উলানো প্রকার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। পোকার আক্রমণ এতই তীব্র যে ধোঁয়া ছাড়া এক মুহূর্ত থাকতে পারে না মানুষ।এলাকাবাসীদের দাবি ওলানো পোকার প্রাদুর্ভাব ঠেকাতে রাজ্য এবং ত্রিপুরা স্ব-শাসিত জেলা পরিষদের প্রশাসন যেন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *