BRAKING NEWS

দাবানলে পুড়ছে গ্রিস, প্ররিস্থিতি মোকাবিলায় ব্যর্থতার জন্য ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী

এথেন্স, ১০ আগস্ট (হি.স.): ভয়াবহ দাবানল গ্রাস করছে গ্রিসের বনাঞ্চল। এই দাবানল মোকাবিলায় ব্যর্থতার জন্য ক্ষমা চাইলেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস। তিনি বলেছেন, ‘মানুষ হিসেবে যা করা সম্ভব, তার অনেক কিছুই হয়তো আমরা করেছি। কিন্তু অনেক ক্ষেত্রে আমরা যথেষ্ট পদক্ষেপ নিতে পারিনি।’

মঙ্গলবার বিবিসির খবরে বলা হয়, দাবানল ইস্যুতে টেলিভিশনে দেওয়া ভাষণে গ্রিসের প্রধানমন্ত্রী বলেন, ‘যাদের ঘরবাড়ি বা সম্পদ পুড়েছে, তাদের কষ্ট আমি বুঝি। এক ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছি আমরা।’


কিরিয়াকোস বলেন, দাবানল মোকাবিলায় কোনও ধরনের ব্যর্থতা থাকলে তা চিহ্নিত করা হবে। তবে তিনি এ কথাও বলেছেন যে, অগ্নিনির্বাপণ বিভাগের কর্মীরা এই ভয়ংকর শক্তির দাবানলের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। তবে দাবানলের শক্তি অগ্নিনির্বাপককর্মীদের শক্তির চেয়ে অনেক বেশি।

কিরিয়াকোস যখন এসব কথা বলছেন, তখন গ্রিসের দাবানল ভয়ংকর রূপ ধারণ করেছে। দেশটির এভিয়া দ্বীপের পাইনগাছের জঙ্গলের একটা বড় অংশে আগুন জ্বলছে। অনেক বাসিন্দা ও পর্যটককে দ্বীপটি থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে কয়েক শ অগ্নিনির্বাপণকর্মী।পর্যটনের জন্য জনপ্রিয় এই দ্বীপে গতকাল সোমবারও আগুন নেভাতে অগ্নিনির্বাপণকর্মী ও স্থানীয় লোকজনকে মরিয়া হয়ে চেষ্টা করতে দেখা গেছে।


এভিয়ার উত্তর অংশের দাবানলের আগুন সৈকতের গ্রামগুলোর দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন গ্রিসের নাগরিক সুরক্ষাবিষয়ক উপমন্ত্রী নিকোস হার্দালিয়াস। তিনি বলেন, এভিয়ায় বড় ধরনের আগুন জ্বলছে দুই দিকে। একটি উত্তরে, অন্যটি দক্ষিণে। আগুন নেভাতে অগ্নিনির্বাপণকর্মীদের পাশাপাশি এক ডজনের বেশি উড়োজাহাজ ও হেলিকপ্টার কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *