BRAKING NEWS

অসম-মিজোরাম সীমান্তে শান্তি সম্প্রীতি অটুট রাখতে ইতিবাচক ব্যবস্থা নেবে দুই রাজ্য, শীর্ষ প্রতিনিধি বৈঠকে কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত

আইজল, ৫ আগস্ট (হি.স.) : বিবদমান প্রতিবেশী দুই রাজ্যের মন্ত্রীস্তরীয় বৈঠকে সীমা বিবাদ নিষ্পত্তিতে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়ে সহমত পোষণ করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশে আজ বৃহস্পতিবার রাজধানীর আইজল ক্লাবে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক আলোচনাসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মিজোরাম কিংবা অসম সরকার আন্তঃরাজ্য সীমান্তে বন এবং পুলিশ বাহিনী পাঠাবে না বা মোতায়েনও করবে না। কেন্দ্রীয় সরকার সীমান্তে যে নিরপেক্ষ বাহিনী মোতায়েন করেছে তাকে স্বাগত জানিয়েছেন দুই রাজ্যের প্রতিনিধিরা। বিবদমান সীমান্তে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এবং প্রতিবেশী দুই রাজ্যের মুখ্যমন্ত্রী যে উদ্যোগ নিয়েছেন তাকে স্বাগত জানানো হয়েছে শীর্ষ বৈঠকে।

আজ বৈঠক শেষে অসমের সীমান্ত অঞ্চল উন্নয়ন দফতরের মন্ত্রী অতুল বরা, মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী লালসামলিয়ানা, অসমের সীমান্ত সুরক্ষা ও উন্নয়ন দফতরের কমিশনার-সচিব জ্ঞানেন্দ্রদেও ত্ৰিপাঠী এবং মিজোরামের গৃহসচিব ভানলালঙ্গাইসাকা স্বাক্ষরিত যৌথ বিবৃতি জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অসমের কাছাড়, হাইলাকান্দি ও করিমগঞ্জ জেলা এবং মিজোরামের মামিত ও কলাশিব জেলার আন্তঃরাজ্য সীমান্তে দুই রাজ্যের বন ও পুলিশ বাহিনী টহল দেবে না। শান্তি বজায় রাখতে কেন্দ্রীয় নিরপেক্ষ বাহিনীই যথেষ্ট।


আন্তঃরাজ্য সীমান্তে শান্তি সম্প্রীতি বজায় রাখতে উভয় সরকারের প্রতিনিধিরা যথোপযুক্ত ব্যবস্থা নেবে প্রতিবেশী দুই রাজ্য সরকার। এ ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন অসম এবং মিজোরাম সরকারের শীর্ষ প্রতিনিধিরা।


বৈঠক শুরু হওয়ার আগে গত ২৬ জুলাই কাছাড়ের (অসম) লায়লাপুরে সংঘটিত ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করার পাশাপাশি গুলিবিদ্ধ আহতদের আশু আরোগ্য কামনা করেছেন প্রতিনিধিরা। এখানে উল্লেখ করা যেতে পারে, অসম-মিজোরাম আন্তঃরাজ্য সীমা বিবাদের নিষ্পত্তি-সূত্র বের করতে আজ বৃহস্পতিবার দুপুরে আইজলে এসেছেন অসমের দুই মন্ত্ৰী অতুল বরা এবং অশোক সিংঘল। তাঁদের সঙ্গে রয়েছেন অসমের কয়েকজন শীর্ষ প্রশাসনিক আধিকারিকও


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মধ্যস্থতায় অসম এবং মিজোরামের মুখ্যমন্ত্ৰী যথাক্রমে হিমন্তবিশ্ব শৰ্মা এবং জোরামথাঙ্গা প্রতিবেশী দুই রাজ্যের মন্ত্রীস্তরে আলোচনা করতে আজকের দিনকে নির্ধারিত করা হয়। সে অনুযায়ী অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার নির্দেশে সীমান্ত অঞ্চল উন্নয়ন দফতরের মন্ত্রী অতুল বরা এবং নগরোন্নয়ন এবং জলসেচ দফতরের মন্ত্রী অশোক সিংঘল আজ সকালে গুয়হাটি থেকে বিমানে এসে পৌঁছেছেন আইজলে। তাঁদের সঙ্গে রয়েছেন সীমান্ত সুরক্ষা ও উন্নয়ন দফতরের কমিশনার-সচিব জ্ঞানেন্দ্রদেও ত্ৰিপাঠী।

অসম-মিজোরাম সীমান্তে স্থায়ী শান্তি এবং প্রতিবেশী দুই রাজ্যের মধ্যে ঐক্যের বন্ধন মজবুত করার লক্ষ্যে পারস্পরিক আলাপ-আলোচনায় বসেছিলেন অসমের দুই মন্ত্ৰী এবং মিজোরামের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী ও সচিব যথাক্রমে লালসামলিয়ানা এবং ভানলালঙ্গাইসাকা। দুই রাজ্যের প্রতিনিধিদের মধ্যে দেড় ঘণ্টার বেশি সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *