BRAKING NEWS

Postponement of the examination schedule : পরীক্ষার সময়সূচী আরও পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছে ছাত্রছাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৩০ জুলাই।। কলেজের ষষ্ঠ সেমিস্টার এর পরীক্ষার সময়সূচী আরও পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছে ছাত্রছাত্রীরা। করোনা পরিস্থিতিতে অন্তত ৫০ শতাংশ সিলেবাস কমিয়ে দেওয়ার জন্যও দাবি জানানো হয়। শুক্রবার বিলোনিয়া কলেজে ছাত্র ছাত্রীরা এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষের কাছে যে প্রদর্শন ও স্মারকলিপি প্রদান করেছে। অপেক্ষাকৃত কম সময় বেঁধে দিয়ে অফলাইনে কলেজের ষষ্ঠ সেমিস্টারের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করায় ছাত্রছাত্রীদের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে।


ক্ষুব্দ ছাত্র-ছাত্রীরা দাবি জানিয়েছে অনলাইনের মাধ্যমে নেওয়া হোক মহাবিদ্যালয়ের ষষ্ঠ সেমিস্টারের পরীক্ষা। সেই জন্য ষষ্ঠ সেমিস্টারের ছাত্রছাত্রীদের পক্ষ থেকে এক প্রতিনিধি দল বিলোনিয়া ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর মহাবিদ্যালয়ের অধ্যক্ষের কাছে ডেপুটেশন ও স্মারকলিপি প্রদান করেছে। স্মারক লিপি তুলে দেওয়ার পর প্রতিনিধি দলটি প্রিন্সিপাল ইনচার্জের কক্ষ থেকে বেরিয়ে এসে জানায়, ইউজিসি গাইড লাইন অনুযায়ী ৩১শে আগষ্ট ষষ্ঠ সেমিষ্টার পরীক্ষা শেষ হওয়ার কথা ।সেই অনুযায়ী ইউনিভার্সিটি থেকে নোটিশ আসে ২৫% সিলেবাস রিডিউস করে দেওয়া হবে ।অফ লাইনে পরীক্ষা নেওয়া হবে। ছাত্র-ছাত্রীরা ৫০ সিলেবাস কমিয়ে দেওয়ার দাবি জানিয়েছে। তাদের দাবিএই মহামারী পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ এবং ক্লাসগুলি হয়েছে অনলাইনের মাধ্যমে। তাও আবার শুধুমাত্র দেড় মাসের জন্য।

এমতাবস্থায় হঠাৎ ত্রিপুরা ইউনিভার্সিটি থেকে অফলাইন মোডে পরীক্ষার বিজ্ঞপ্তিতে ছাত্র-ছাত্রীরা হতভম্ব হয়ে পড়ে। অফ লাইনে পরীক্ষা নেওয়া হলে তাদেরকে মানসিক ভাবে প্রস্তুত হওয়ার জন্য সময় দিতে তারা আবেদন জানায়। যদি পরীক্ষা নিতে হয় ,অন লাইনে নেওয়ার জন্য দাবি জানান। এছাড়া কিছু বিশ্ববিদ্যালয়ের উদাহরণ টেনে ছাত্রছাত্রীরা বলে যে আমাদের প্রতিবেশী বিশ্ববিদ্যালয় গৌহাটি, মিজোরামে অনলাইনে পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই বিশ্ববিদ্যালয়গুলো পারলে আমাদের ত্রিপুরা ইউনিভার্সিটি কেন পারবেনা, এই প্রশ্ন উঠছে ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে। শুধু বিলোনিয়াতে নয় ,রাজ্যের সব কলেজেই অনলাইনে পরীক্ষা গ্রহণের জন্য ছাত্রছাত্রীরা দাবি জানিয়েছে। অন্যতায় ছাত্রছাত্রীরা আন্দোলনে সামিল হবে বলেও জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *