BRAKING NEWS

Dream remained elusive : কচু চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন ছিল এক কৃষকের, কিন্তু জলের অভাবে স্বপ্ন অধরাই রয়ে গেল

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৩০জুলাই।। কচুচাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন ছিল এক কৃষকের। কিন্তু জলের অভাবে স্বপ্ন অধরাই রয়ে গেল। দীর্ঘ প্রায় ৫ বছর ধরে কচুক্ষেত করে আসছে আমবাসা ব্লকের লালছড়ি এলাকার কৃষক হিরন দেবনাথ। প্রত্যেক বছরই জমির অর্ধেক অংশ নিয়ে কচুক্ষেত করেন তিনি। লাভের পরিমাণও ভালই ছিল।

পরিবারের আয়ের একমাত্র উৎস কৃষিকাজ। তাই প্রত্যেক বছরই জমিতে কচুচাষ করেন ওই কৃষক। বিগত কয়েক বছর ধরে উৎপাদিত কচু বাজারে বিক্রি করে লাভবান হতেন। কিন্তু এ বছর ক্ষতির সম্মুখীন এই কৃষক। জলের অভাবে কচুক্ষেত নষ্ট হয়ে গেছে। এই এলাকার কৃষকদের জন্য একটি জলের মেশিন থাকলেও তা বিকল হয়ে রয়েছে অনেকদিন ধরে। জল উত্তোলক মেশিনটি সারাই করার জন্য বারবার জানিয়েও কোন লাভ হয়নি। জমির অর্ধেক অংশের জায়গা জুড়ে রয়েছে প্রায়১১০০ কচু গাছ। কিন্তু জলের অভাবে তা নষ্ট হয়ে যাচ্ছে।

এক সাক্ষাৎকারে কৃষক হিরন দেবনাথ জানান পাঁচ বছর ধরে কচুক্ষেত করে আসছি, এবছর ক্ষতির সম্মুখীন।শুধু মাত্র জলের অভাবে এমনটা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। শুধু কচুক্ষেতেই নষ্ট হচ্ছে না,জলের অভাবে কৃষকদের দা সবজিসহ অন্যান্য ফসল নষ্ট হচ্ছে ।এখন দেখার বিষয় দপ্তর এসব বিষয়ে কি পদক্ষেপ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *