BRAKING NEWS

Clashes between the two groups : জমি দখল এবং জঙ্গল কাটা নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ঘটনা বাগমায়

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৭ জুলাই।। জমি দখল এবং জঙ্গল কাটা নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে উদয়পুরের বাগমার রাঙ্গাউটি গ্রাম পঞ্চায়েতে। দীর্ঘদিন ধরে দখল করে থাকা ও উপজাতিদের জমি উপজাতিরা অংশের লোকজনরা দখল করার চেষ্টা করছে বলে অভিযোগ। জমি দখল এবং জঙ্গল কাটা নিয়ে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে গোমতী জেলার উদয়পুরের রাঙ্গামাটি গ্রাম পঞ্চায়েতের সেরিকালচার এলাকায়। দীর্ঘদিন দখলে থাকা জমি জোরপূর্বক দখল করার অভিযোগ উঠে জনজাতিদের বিরুদ্ধে। বেশ কিছু জনজাতি যুবক একত্রিত ভাবে জমি দখল করে জঙ্গল কাটতে গেলেই বিবাদের সৃষ্টি হয়।অভিযোগ রাবার গাছ ধ্বংস করে জমি দখল করার চেষ্টা করছে একাংশ জনজাতিরা। লাল রঙের পতাকা লাগিয়ে ভূমি পূজা দিয়ে শুরু হয় জমি দখল। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় আর কে পুর থানার পুলিশ ।

পুলিশের হস্তক্ষেপে অবশেষে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। দুই পক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত হয় প্রশাসনিকভাবে জমি নির্ধারণ করে জমির মালিক নির্ধারণ করা হবে। এদিকে জনজাতি জমাতিয়া হদা অক্রা সাংবাদিকদের জানান, ১৮ টি ময়ালের ৫০জন করে এদিন জঙ্গল কাটার জন্য আসে রাইয়াবাড়ী ভিলেজ সীমান্ত এলাকায়। প্রজেক্ট তৈরি করার জন্যই এদিন জমাতিয়া হদা অক্রা জঙ্গল কাটার উদ্যোগ নিয়েছে বলে জানায়। যে জমিতে জঙ্গল কাটা হচ্ছে সেগুলি এডিসি ভিলেজ এলাকায়। অন্যদিকে রাঙ্গামাটি গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা জানান, দীর্ঘদিন ধরেই তাদের দখলে ছিল জমি গুলি। রাঙ্গামাটি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সেরিকালচার দপ্তরের জায়গা এবং কিছুটা রাউতি জোত জায়গা রয়েছে।

সেই জায়গা গুলি জবর দখল করার চেষ্টা করছে জনজাতি অংশের জনগণ। সোমবার জনজাতি অংশের জনগণ রাবার বাগান এবং সেগুন বাগান ধ্বংস করে জায়গা দখল করতে গেলে উত্তেজিত হয়ে ওঠেন রাঙ্গামাটি গ্রাম পঞ্চায়েতের জনগণ। খবর পেয়ে পুলিশ ছুটে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। উল্লেখ্য গত কিছুদিন আগেও জনজাতি অংশের জনগণের বিরুদ্ধে জায়গা দখল করার অভিযোগ উঠেছিল। রাইয়াবাড়ী ভিলেজের অন্তর্গত মুসলিম পাড়ায় জায়গা দখল নিয়ে দু’পক্ষের মধ্যে ব্যাপক উত্তেজনা হয়েছিল। প্রশাসন যদি দ্রুত এই জমি সংক্রান্ত বিষয়গুলো নিয়ে সমাধানের জন্য আলোচনা বসে মীমাংসা না করে তাহলে আগামী দিনে জাতি ও উপজাতির মধ্যে জমি দখল নিয়ে বড় ধরনের ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এখন দেখার বিষয় প্রশাসন এ ব্যাপারে কি পদক্ষেপ গ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *