BRAKING NEWS

আর্থিক সংকট কাটাতে নতুন নোট ছাপাবে না সরকার, জানালেন নির্মলা সীতারমন

নয়াদিল্লি, ২৬ জুলাই (হি.স.) : কোভিড অতিমহামারীর জন্য সংকটে পড়েছে দেশের অর্থনীতি। সংকট থেকে উদ্ধার পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকার কি নতুন নোট ছাপানোর কথা ভাবছে, এমনই এক সাংসদের প্রশ্নে সোমবার লোকসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, ‘নো স্যার’। অর্থমন্ত্রী জানান, ২০২০-২১ সালের আর্থিক বছরে দেশের মোট জাতীয় আয় (জিডিপি) সংকুচিত হয়েছে ৭.৩ শতাংশ। তবে অর্থনীতির মৌলিক বিষয়গুলি এখনও শক্তিশালী রয়েছে। তাঁর কথায়, ‘ধীরে ধীরে লকডাউন শিথিল করা হচ্ছে। অর্থনীতিকে সহায়তা করছে আত্মনির্ভর ভারত প্রকল্প। অর্থনীতির মৌলিক বিষয়গুলি এখনও শক্তিশালী রয়েছে। ২০২০-২১ সালের আর্থিক বছরের শেষ দিকে সংকট কাটিয়ে ওঠার পথে এগচ্ছে অর্থনীতি।’

গত মার্চে সরকার সংসদে জানায়, গত দু’বছরে ২ হাজার টাকার নোট ছাপা হয়নি। অর্থমন্ত্রকের তত্‍কালীন প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছিলেন, ‘২০১৯-২০ ও ২০২০-২১ সালে ২০০০ টাকার ব্যাঙ্কনোট ছাপার আদেশ দেওয়া হয়নি।’ একইসঙ্গে তিনি জানান, কোনও নোট ছাপার আগে সরকার রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে পরামর্শ করে। ২০১৯ সালে রিজার্ভ ব্যাঙ্ক জানায়, ২০১৬-১৭ সালে যে পরিমাণ ২ হাজার টাকার নোট ছাপা হয়েছিল, তার মূল্য ৩৫৪ কোটি ২৯ লক্ষ ৯১ হাজার টাকা। ২০১৭-১৮ সালে ১১ কোটি ১৫ লক্ষ ৭ হাজার টাকা মূল্যের ২ হাজার টাকার নোট ছাপা হয়। ২০১৮-১৯ সালে যে পরিমাণ ২ হাজার টাকার নোট ছাপা হয়েছিল, তার মূল্য ৪ কোটি ৬৬ লক্ষ ৯০ হাজার কোটি টাকা।

সম্প্রতি আর্থিক উদারনীতি গ্রহণের ৩০ বছর উপলক্ষে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, সামনের দিনগুলিতে কঠিন রাস্তায় ভারতীয় অর্থনীতিকে হাঁটতে হবে। এখন আনন্দ, উচ্ছ্বাস প্রকাশের সময় নয়। বরং তলিয়ে ভাবা, অনুসন্ধান, সমীক্ষার সময়। দেশ হিসাবে আমাদের অগ্রাধিকারগুলির পুনর্বিন্যাস করতে হবে, যাতে প্রতিটি ভারতবাসী একটা স্বাস্থ্যকর, সম্মানজনক জীবন কাটাতে পারেন। তিনি অতীত স্মরণ করে বলেন, ৩০ বছর আগে কংগ্রেস দল ভারতীয় অর্থনীতির গুরুত্বপূর্ণ সংস্কারের পথে পা রেখেছিল, ভারতের আর্থিক নীতির নতুন পথে যাত্রা সুগম করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *