BRAKING NEWS

Death toll rises in Maharashtra : ক্রমেই ভয়াবহ পরিস্থিতি মহারাষ্ট্রে, মৃতের সংখ্যা বেড়ে ১১২, আজ রত্নগিরির চিপলুনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী

মুম্বই, ২৫ জুলাই (হি.স.) : ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে মহারাষ্ট্রের পরিস্থিতি। করোনার দাপটের মাঝেই দোসর প্রবল বর্ষণ ও ভূমিধস। যার জেরে শনিবার মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১২। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। এখনও নিখোঁজ অন্তত ৯৯ জন। কমপক্ষে ৫৫জন গুরুতর আহত। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। এখনও পর্যন্ত প্রায় দেড় লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে আনতে পেরেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

লাগাতার বৃষ্টিতে ভূমিধসের কারণে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত রায়গড় জেলা। সেখানেই মৃতের সংখ্যা বেশি। ইতিমধ্যেই সেই জেলার তালিয়া গ্রামের পরিস্থিতি ঘুরে দেখে গিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। ভূমিধসে বিপর্যস্ত গোটা এলাকা। উদ্ধার হয়েছে ৪২টি মৃতদেহ। এখনও নিখোঁজ ৩৯ জন। পরিস্থিতি খতিয়ে দেখে মুখ্যমন্ত্রী বলেন, এটা বড়সড় বিপর্যয়। স্থানীয়দের পুনর্বাসনের দায়িত্ব নেবে সরকার। প্রত্যেককেই সাহায্য করা হবে। আজ রবিবার রত্নগিরির চিপলুন এলাকা পরিদর্শন করবেন ঠাকরে।
রায়গড়ের পাশাপাশি করুণ অবস্থা রত্নগিরি, সিন্ধুদুর্গ, সাতারা, কোলাপুর, সাংলি, পুণে ও থানের। ইতিমধ্যেই রাজ্যের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে রত্নগিরি ও রায়গড়ের জন্য ২ কোটি টাকা পরিস্থিতি সামলাতে বরাদ্দ করা হয়েছে। অন্যান্য ক্ষতিগ্রস্ত জেলার জন্য ৫০ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। রত্নগিরিতে তৈরি হয়েছে ৬টি ত্রাণ শিবির। বিপর্যয় মোকাবিলা, উপকূলরক্ষী বাহিনী, নৌসেনা বাহিনী-সহ মোট ২১টি দল উদ্ধারকাজ চালাচ্ছে।

রায়গড়ের ভূমিধসে নিহত ও গুরুতর আহতদের জন্য আগেই আর্থিক সাহায্য ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এবার ঠাকরেও ক্ষতিগ্রস্ত রাজ্যবাসীর পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন। যতটা সম্ভব বেশি মানুষকে নিরাপদে আনার চেষ্টা করা হচ্ছে যাতে আরও বড় বিপর্যয় এড়ানো সম্ভব হয়। কিন্তু একাধিক জেলায় জলের স্তর যেখানে বাড়ছে, তাতে উদ্ধারকাজ ক্রমেই কঠিন হয়ে পড়ছে বলেই জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *