BRAKING NEWS

Families have been facing starvation : জেলে পরিবার গুলিতে অভাব অনটন চরম আকার ধারণ করেছে, উদাসীন মৎস্য দপ্তর

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২১ জুলাই।। ডুম্বুর জলাশয় এর উপর নির্ভর করে বহু পরিবার বেঁচে আছে। টানা তিন মাস মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারির পাশাপাশি তাদের জন্য বরাদ্দকৃত টাকা পয়সা এখনো না দেওয়ায় জেলে পরিবারগুলি অনাহার-অর্ধাহারের সম্মুখীন হয়েছে। জেলে পরিবার গুলি প্রশাসনকে তাদের পাশে দাঁড়ানোর জন্য দাবি জানিয়েছে। ডুম্বুর জলাশয়ের জেলে পরিবার গুলিতে অভাব অনটন চরম আকার ধারণ করেছে। এসব বিষয়ে উদাসীন মৎস্য দপ্তর।

প্রত্যেক বছরের ন্যায় এ বছরও গত ২২শে জুন থেকে আগামী ২১শে সেপ্টেম্বর পর্যন্ত টানা তিন মাস ডুম্বুর জলাশয়ে মাছ ধরার ক্ষেত্রে গন্ডাছড়া মৎস্য দপ্তর নিষেধাজ্ঞা জারি করে। কারন এই সময় মাছের বংশ বিস্তার ঘটে। জলাশয় বনধের ফলে জেলেরা এক প্রকার কর্মহীন হয়ে পড়ে।তাতে তাদের পরিবারে দেখা দেয় অভাব অনটন। এমনই এক চিত্র লক্ষ্য করা গেছে গন্ডাছড়ার রানিপুকুর সূর্যকান্ত পাড়ায়। সেখানে প্রায় ৩২ পরিবারের বসবাস। তারা সবাই জেলে। সূর্যকান্ত পাড়ার এক মৎস্যজীবী জানান ,জলাশয় এক মাস বন্ধ যেতে না যেতেই তাদের পরিবারে দেখা দেয় অভাব অনটন। জেলেরা জানান গত বছর জলাশয় বনধের সময় মৎস্য দপ্তর থেকে জেলেদের আর্থিক ভাবে সাহায্য করার কথা থাকলেও তা করা হয় নি।

এই বছরও এখন পর্যন্ত তাদের সাহায্যের কোন নাম গন্ধ নাই। এমতাবস্থায় এক দিকে যখন করোনা মহামারি জনিত পরিস্থিতির কারনে কার্ফু বা লক ডাউন চলছে অন্য দিকে জলাশয় বনধের ফলে জেলেদের প্রায় এক প্রকার কর্মহীন অসহায় দিন যাপন করতে হচ্ছে। এই কঠিন পরিস্থিতিতে এক বেলা খাওয়া-দাওয়া করলে অন্য বেলা পরিবার পরিজনদের নিয়ে অনাহারে অর্ধাহারে থাকতে হয়। এমতাবস্থায় জেলেরা আবারও সরকারী সাহায্যের দাবি জানিয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *