BRAKING NEWS

কোনও রাজ্য অক্সিজেনের অভাবে মৃত্যুর কথা জানায়নি, সংসদে দাবি কেন্দ্রের

নয়াদিল্লি,  ২০ জুলাই (হি.স.) : করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের অভাবেকারও কোনও মৃত্যুর খবর কেন্দ্রের কাছে নেই। মঙ্গলবার কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপালের প্রশ্নের উত্তরে এ কথা জানাল কেন্দ্র। পাশাপাশি, জানিয়ে দেওয়া হয়েছে, স্বাস্থ্য রাজ্যের বিষয়। কোভিডে মৃত্যুর বিষয়টি রাজ্য সরকার কেন্দ্রের কাছে জানায়। কোনও রাজ্য থেকেই অক্সিজেনের অভাবে কোনও মৃত্যুর খবর কেন্দ্রের কাছে আসেনি।


করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে মৃত্যুর খবর সংবাদ মাধ্যমে প্রচারিত হয়েছে। কিন্তু কেন্দ্রের বক্তব্য, খাতায় কলমে কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল অক্সিজেনের অভাবে মৃত্যুর কথা জানায়নি। তবে কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে স্বীকার করে নেওয়া হয়েছে, দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের চাহিদা বিপুল বেড়ে গিয়েছিল। করোনার প্রথম ঢেউয়ের সময় অক্সিজেনের সর্বোচ্চ চাহিদা ছিল ৩ হাজার ৯৫ মেট্রিক টন, কিন্তু দ্বিতীয় ঢেউয়ের সময় সেই চাহিদা বেড়ে হয় ৯ হাজার মেট্রিক টন।


এবিষয়ে আজ রাজ্যসভায় স্বাস্থ্যপ্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার বলেন যে করোনায় মৃত্যু  লুকোবার কোনও খবর নেই। তবে কিছু কিছু রাজ্য এখন নতুন করে কিছু মৃত্যুকে করোনা তালিকাভুক্ত করছে। একই সঙ্গে তিনি বলেন স্বাস্থ্য যেহেতু রাজ্যের বিষয়, তাই তারাই মোট কেস ও মৃত্যুর সংখ্যা কেন্দ্রকে জানায়। এই প্রসঙ্গে তিনি বলেন যে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর কথা আলাদা ভাবে রাজ্যগুলি জানায়নি কেন্দ্রকে।


অন্যদিকে, হরদীপ পুরী বলেন যে তাঁর মনে হচ্ছে বিরোধীরা ভুলে যাচ্ছেন যে এখানে শত্রু ভাইরাস, সরকারপক্ষ নয়। করোনা রোধে সরকার কোনও দ্রুত ব্যবস্থা নেয়নি, সেই অভিযোগও তিনি খণ্ডন করেন। এরপর বিরোধীদের কটাক্ষ করে তিনি বলেন যে কোনও পদক্ষেপ নিলেও সমস্যা, না নিলেও কথা শুনতে হয়।

এ ছাড়াও কংগ্রেস সাংসদ প্রশ্ন করেছিলেন, পরবর্তীতে যদি দেশে করোনার তৃতীয় ঢেউ বড় আকার ধারণ করে, তাহলে অক্সিজেন সরবরাহের বিষয়ে কী চিন্তা করেছে কেন্দ্রীয় সরকার? কেন্দ্র জানিয়েছে, স্বচ্ছ একটি পরিকাঠামো এর জন্য প্রস্তুত করা হয়েছে। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে কথা বলেই প্রস্তুত হয়েছে তালিকা। বেশ কয়েকটি মন্ত্রক একসঙ্গে কাজ করছে। ফলে তৃতীয় ঢেউয়ের জন্য দেশে অক্সিজেন সরবরাহের পরিকাঠামো প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *