BRAKING NEWS

Government to provide assistance : জনজাতি ও তপশিলি জাতির দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষায় সহায়তা দেবে ত্রিপুরা সরকার : মেবার কুমার জমাতিয়া

আগরতলা, ১৭ জুলাই (হি. স.) : রাজ্যের জনজাতি, তপশিলি জাতি, অন্যান্য পশ্চাদপদশ্রেণী ও সংখ্যালঘু সম্প্রদায়ের দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষার জন্য এককালীন এক লক্ষ টাকা আর্থিক সহায়তা দেবে। কারিগরি, কৃষি, মৎস্য, আইন সহ মোট ১৭৬টি বিভিন্ন বিষয়ে পড়াশুনার জন্য এককালীন অর্থ সহায়তা দেওয়া হবে। উচ্চশিক্ষা বা বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের সুযোগ থেকে যাতে এই অংশের ছাত্রছাত্রীরা অর্থের অভাবে বঞ্চিত না হয় সে জন্যই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। আজ জনজাতি কল্যাণ মন্ত্রী মেবার কুমার জমাতিয়া এই প্রকল্পের জন্য ‘অনলাইন এপ্লিকেশন ওয়েব পোর্টাল’-র উদ্বোধন করে একথা বলেন।


এদিন জনজাতি কল্যাণ মন্ত্রীর সরকারি বাসভবনে আয়োজিত এই অনুষ্ঠানে জনজাতি কল্যাণ দপ্তরের অধিকর্তা এল টি ডার্লং উপস্থিত ছিলেন। ‘অনলাইন এপ্লিকেশন ওয়েব পোর্টাল’-র উদ্বোধন করে জনজাতি কল্যাণ মন্ত্রী শ্রী জমাতিয়া আরও বলেন, জনজাতি, তপশিলি জাতি, অন্যান্য পশ্চাদপদশ্রেণী ও সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রছাত্রীরা আগের মত পোস্ট মেট্রিক স্কলারশীপও পাবে। জনজাতি, তপশিলি জাতি, অন্যান্য পশ্চাদপদশ্রেণী ও সংখ্যালঘু সম্প্রদায়ের দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পাবে তাদের জন্যই এই নতুন সহায়তা দেওয়া হবে। এই সহায়তার জন্য ছাত্রছাত্রীদের www.twscholarship.com পোর্টালে অনলাইন আবেদন করতে হবে।


তিনি আরও বলেন, তাছাড়াও জনজাতি কল্যাণ দপ্তরের ওয়েবসাইটেও দরখাস্ত করার সুযোগ থাকবে। রাজ্য সরকার অনুমোদিত কোন শিক্ষা প্রতিষ্ঠান বা কলেজের পড়ার ক্ষেত্রেই ছাত্রছাত্রীদের এই সহায়তা দেওয়া হবে। দুই পর্যায়ে এই আর্থিক সহায়তা দেওয়া হবে। রাজ্য সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির পর ৫০,০০০ এবং প্রথম বর্ষের পাশ সার্টিফিকেট পাওয়ার পর বাকি ৫০,০০০ টাকা দেওয়া হবে।


অনুষ্ঠানে জনজাতি কল্যাণমন্ত্রী মেবার জমাতিয়া বলেন, ছাত্রছাত্রীরা এই সহায়তার সুযোগ গ্রহণের জন্য www.twscholarship.com অথবা জনজাতি কল্যাণ দপ্তরের www.twd.tripura.gov.in ওয়েবসাইটে আগামী ২০ জুলাই থেকে ১৫ আগস্টের মধ্যে আবেদন করতে হবে। তিনি বলেন, ত্রিপুরা রাজ্যে প্রথমবার জনজাতি, তপশিলী জাতি, অন্যান্য পশ্চাদপদশ্রেণী ও সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষার জন্য এধরণের সহায়তা দেওয়া হচ্ছে। অনুষ্ঠানটি কোভিড স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *