BRAKING NEWS

কখন কী খোলা থাকছে আর কী বন্ধ, এক নজরে

কলকাতা, ১৫ মে (হি. স.) : রাজ্যে এ বার কার্যত লকডাউন। রবিবার থেকে আগামী ৩০ মে পর্যন্ত, ১৫ দিনের জন্য জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত দফতরগুলি ছাড়া, সমস্ত সরকারি, বেসরকারি দফতর বন্ধ রাখার কথা ঘোষণা করল নবান্ন।

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় শনিবার নবান্নে জরুরি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিয়েছেন আগামিকাল থেকেই রাজ্যে ২ সপ্তাহের জন্য বেশ কিছু বিধিনিষেধ জারি করা হচ্ছে যা লকডাউনেরই নামান্তর। জনস্বার্থে রাজ্য সরকার এই পদক্ষেপ নিচ্ছে বলেও তিনি জানিয়েছেন। সেই ঘোষণাতেই তিনি জানিয়ে দিয়েছেন, কী কী বন্ধ থাকবে আর কী কী খোলা থাকবে।

বন্ধ থাকবে: –

বন্ধ থাকবে সমস্ত রকম গণপরিবহণ ও ব্যক্তিগত যান। বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি বাস চলাচল, সমস্ত রকমের লোকাল ট্রেন পরিষেবা, এক্সপ্রেস ট্রেন, ফেরি চলাচল, মেট্রো রেল পরিষেবা, ট্যাক্সি সার্ভিস, অটো, টোটো, রিক্সা পরিবহণ।লোকাল ট্রেন আগেই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এ বার বাস এবং মেট্রো,এবং ফেরি  পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না।

বন্ধ থাকবে সমস্ত রকমের সরকারি ও বেসরকারি অফিস। বন্ধ থাকছে সমস্ত রকমের শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকছে অঙ্গণওয়াড়ি কেন্দ্র। বন্ধ থাকবে সমস্ত রকমের শিল্পকারখানা ও উৎপাদন কেন্দ্র। বন্ধ থাকবে আইটি সেক্টরও।আগের মতোই বন্ধ থাকবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকছে সমস্ত রকমের পণ্য পরিষেবা। বন্ধ থাকবে বাজার দোকান, শপিং মল, সিনেমা হল, মাল্টিপ্লেক্স, জিম, সুইমিং পুল, হাটবাজার।

খোলা থাকবে:-
সমস্ত রকমের জরুরি পরিষেবা খোলা থাকবে। হাসপাতাল, দমকল, থানা, আদালত, কারা, বিদ্যুৎ, পানীয় জল, সংবাদমাধ্যম, বিপর্যয় মোকাবিলা দফতর, ওষুধের দোকান ও চশমার দোকান, দুধের দোকান, রুটির দোকান।
নিত্যদিনের সবজির বাজার, ডিমের দোকান, মাছ-মাংসের দোকান, মুদিখানা দোকান, মিষ্টির দোকান। মিষ্টির দোকান খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকাল ৫টা অবধি। অনান্যগুলির ক্ষেত্রে সকাল ৭টা থেকে বেলা ১০টা।

ব্যাঙ্ক পরিষেবা চালু থাকলেও তা নিয়ন্ত্রণ করা হচ্ছে। বেলা ১০টা থেকে দুপুর ২টো অবধি খোলা থাকবে ব্যাঙ্ক। তবে এটিএম সারা দিনই খোলা থাকছে। এর বাইরে সমস্ত রকমের আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *