BRAKING NEWS

অক্সিজেন ও এসম্পর্কিত সরঞ্জাম এবং ভ্যাকসিনের উপর থেকে শুল্ক-সেস প্রত্যাহার

নয়াদিল্লি, ২৪ এপ্রিল (হি.স.) : অক্সিজেন ও অন্যান্য সরঞ্জামাদি নিয়ে সরকার আগামী তিন মাসের জন্য আমদানি শুল্ক এবং স্বাস্থ্য উপকর বাতিল করে দিয়েছে। এ ছাড়া করোনার ভ্যাকসিনের ক্ষেত্রেও আগামী তিন মাসের জন্য আমদানি শুল্ক ধার্য  হবে না। এর ফলে এই পণ্যগুলি কম দামে  পাওয়া যাবে এবং এই পণ্যগুলির  যোগানও বৃদ্ধি পাবে ।

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারাদেশে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত পদক্ষেপের বিষয়ে একটি পর্যালোচনা সভা করেন। প্রধানমন্ত্রী করোনার চিকিৎসায় প্রয়োজনীয় পণ্যগুলির কাস্টম ছাড়পত্র দ্রুত এবং সহজ করার জন্য রাজস্ব বিভাগকে নির্দেশ দিয়েছেন। এরপর সরকারি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, আগামী তিনমাস ভ্যাকসিন, অক্সিজেন, জেনারেটর, স্টোরেজ ট্যাঙ্ক, ফিলিং সিস্টেমস, ভেন্টিলেটর ও কনট্রাক্টরের ওপরে শুল্ক বা সেস নেওয়া হবে না।  এছাড়াও, এই ডিভাইসে ব্যবহৃত খুচরা যন্ত্রাংশকেও আমদানি শুল্ক থেকে অব্যাহতি দেওয়া হয়েছে ।কাস্টমসে যাতে ওই সামগ্রীগুলি দ্রুত ক্লিয়ারেন্স পায়, সেজন্য নিয়োগ করা হয় একজন নোডাল অফিসার। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরে রাজস্ব বিভাগ কাস্টমসের যুগ্ম-সচিব গৌরব মাসালদানকে নোডাল অফিসার হিসাবে নিয়োগ করেছে।

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী বাড়িতে ও হাসপাতালে ব্যবহৃত মেডিকেল অক্সিজেন এবং অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করতে বলেছিলেন। এক্ষেত্রে তিনি সকল মন্ত্রনালয় এবং বিভাগকে এক সাথে অক্সিজেন ও চিকিৎসা সরবরাহ বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

বৈঠকে প্রধানমন্ত্রীকে বলা হয়েছে যে, রেমডেসিবীরের উপর থেকে প্রাথমিক শুল্ক তুলে নেওয়া হয়েছে। অর্থমন্ত্রী, বাণিজ্য ও শিল্পমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, নীতি আয়োগ সদস্য, ডাঃ গুলেরিয়া এবং রাজস্ব বিভাগের সচিব, স্বাস্থ্য ও ডিপিআইআইটির সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা এদিনের বৈঠকে উপস্থিতি ছিলেন  ।

উল্লেখ্য,   বর্তমানে ভারতে দু’রকম কোভিড ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তা দেশেই উৎপাদন করা হয়। হায়পদরাবাদে কোভ্যাকসিন তৈরি করে ভারত বায়োটেক। পুনের সেরাম ইনস্টিটিউট তৈরি করে কোভিশিল্ড। এর পাশাপাশি স্পুটনিক ফাইভ নামে একটি রাশিয়ান ভ্যাকসিনকেও ছাড়পত্র দেওয়া হয়েছে। হায়দরাবাদের ভিরচাউ বায়োটেক নামে সংস্থাটি ওই ভ্যাকসিন তৈরি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *