BRAKING NEWS

এবার ভারতকে সাহায্যের আশ্বাস আমেরিকা ও ইংল্যান্ডের

24/04/2021
নয়াদিল্লি, ২৪ এপ্রিল (হি.স.) : করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল দেশ। এ হেন সংকটের মুহূর্তে ভারতকে সাহায্যের আশ্বাস দিল বিশ্বের তাবড় তাবড় শক্তি । আগেই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও।
কিছুদিন আগে পর্যন্ত যে ভারত করোনা  মোকাবিলায় বিশ্বের বহু দেশকে সাহায্য করছিল। ভ্যাকসিন, ওষুধ, পিপিই কিট সরবরাহ করছিল। কিন্তু এই মুহূর্তে এ দেশ নিজেই সংকটে।  গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার দেশের করোনা পরিস্থিতির অবনতি ঘটলেও মার্কিন প্রশাসন সেভাবে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দেয়নি। তবে শুক্রবার সেই বার্তা এল মার্কিন চেম্বার অফ কমার্সের চাপের পর। বাইডেন  প্রশাসন এক বিবৃতি দিয়ে জানিয়ে দিল,”আমরা বুঝতে পারছি, ভারতের করোনা পরিস্থিতি শুধু ভারতের জন্য নয়, গোটা দক্ষিণ এশিয়া তথা গোটা বিশ্বের জন্য সংকট। আমরা ভারতীয় বন্ধুদের কী কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে সেটা বুঝতে পারছি। আমরা ভারতে প্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি, ভারতে আমাদের যেসব সঙ্গীরা রয়েছেন, তাঁদের বলব ভারত সরকারকে সর্বোচ্চ স্তরের সহযোগিতা করতে।”
আমেরিকার পাশাপাশি ভারতের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও  । তিনি বলছেন, এই কঠিন পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়াতে এবং সবরকমভাবে সাহায্য করতে প্রস্তুত ব্রিটেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, ভারতবাসীকে কীভাবে সাহায্য করা যায়, তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছেন তাঁরা। সূত্রের খবর, ব্রিটেন ভারতকে ভেন্টিলেটর এবং করোনা চিকিৎসার সামগ্রী দিয়ে সাহায্য করতে পারে। সার্বিকভাবে, কঠিন লড়াইয়ে ফ্রান্স, আমেরিকা, ব্রিটেনের মত শক্তিধর দেশকে পাশে পেয়েছে ভারত।
উল্লেখ্য, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আগেই সবরকমভাবে ভারতের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছিলেন। সেই পথে হেঁটে ভারতকে সাহায্যের আশ্বাস দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *