BRAKING NEWS

স্বস্তি যোগী সরকারের, লকডাউন নিয়ে হাইকোর্টের নির্দেশে সুপ্রিম স্থগিতাদেশ

নয়াদিল্লি, ২০ এপ্রিল (হি.স.): এলাহাবাদ হাইকোর্টে তিরস্কৃত হলেও, সুপ্রিম কোর্টে স্বস্তি পেল যোগী আদিত্যনাথ সরকার। উত্তরপ্রদেশে করোনা-সংক্রমণ বৃদ্ধির কারণে যোগী সরকারকে তিরস্কার করে উত্তর প্রদেশের ৫টি শহরে লকডাউনের নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। এলাহাবাদ হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল উত্তর প্রদেশ সরকার। মঙ্গলবার এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি উত্তর প্রদেশে করোনা-সংক্রমণ রুখতে কী কী পদক্ষেপ নিচ্ছে যোগী সরকার, সেই বিষয়ে হাইকোর্টে এক সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছে সর্বোচ্চ আদালত।


সোমবার লখনউ, প্রয়াগরাজ, বারাণসী, কানপুর এবং গোরক্ষপুর— উত্তরপ্রদেশের এই ৫ শহরে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত লকডাউন করার নির্দেশ দেয় এলাহাবাদ হাইকোর্ট। এলাহাবাদ হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল উত্তর প্রদেশ সরকার। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানির সময় সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, উত্তরপ্রদেশ সরকার ইতিমধ্যেই সংক্রমণ রুখতে প্রয়োজনীয় নির্দেশিকা দিয়েছে ও ব্যবস্থা নিয়েছে। কিন্তু এই মুহূর্তে ৫ শহরে লকডাউন করা হলে প্রশাসনের সমস্যা হবে। তাই এই মুহূর্তে লকডাউন করা হয়তো উচিত হবে না। পরিবর্তে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আদালতকে জানান তিনি। এই আবেদনের পরেই এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দেয় দেশের শীর্ষ আদালত।

উত্তর প্রদেশে সপ্তাহান্তের লকডাউন, সমস্ত জেলায় নৈশ কারফিউ


করোনাকে রুখতে সপ্তাহান্তের লকডাউন লাগু হবে উত্তর প্রদেশে। শনিবার ও রবিবার লকডাউন লাগু হবে উত্তর প্রদেশে, শুক্রবার রাত আটটা থেকে লাগু হবে লকডাউন, বিধিনিষেধ থাকবে সোমবার সকাল সাতটা পর্যন্ত। পাশাপাশি উত্তর প্রদেশের সমস্ত জেলায় বলবৎ থাকবে রাত্রিকালীন কারফিউ। জরুরি পরিষেবার ক্ষেত্রে কোনও বিধিনিষেধ নেই।


মঙ্গলবার উত্তর প্রদেশের স্বরাষ্ট্র দফতরের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ কে অবস্থি জানিয়েছেন, “শনিবার ও রবিবার সপ্তাহান্তের লকডাউন লাগু হবে উত্তর প্রদেশে। শুক্রবার রাত আটটা থেকে লাগু হবে লকডাউন, বিধিনিষেধ থাকবে সোমবার সকাল সাতটা পর্যন্ত। শুধুমাত্র জরুরি পরিষেবাকে অনুমতি দেওয়া হেব। উত্তর প্রদেশের সমস্ত জেলায় বহাল থাকবে রাত্রিকালীন কারফিউ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *