BRAKING NEWS

সংবাদ সংস্থার ভবিষ্যৎ ভাল, নতুন চ্যালেঞ্জ গ্রহণের জন্য সজাগ থাকতে হবে : প্রকাশ জাভড়েকর

নয়াদিল্লি, ৯ এপ্রিল (হি.স.) : আজ দেশের প্রতিটি  নাগরিক সজাগ রয়েছেন। তারা নিজের যেকোনো বিষয়ে এবং পরিস্থিতির ওপর নজর রেখে ও তার গভীর পৌঁছে যান। এর মাধ্যমে তাদের বোঝা সম্ভব বলে মনে করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী  প্রকাশ জাভড়েকর। শুক্রবার হিন্দুস্তান সমাচার (বহুভাষী সংবাদ সংস্থা)-র ৭৩ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, সংবাদের পুঙ্খানুপুঙ্খ বুঝতে আজ যে কোন সংবাদ সংস্থার ভূমিকা অত্যন্ত প্রয়োজনীয়।


এদিন তিনি কনস্ট্রিটিউশন কোলাবে আয়োজিত এই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী হিন্দুস্থান সমাচার সমুহের সম্পাদক রামবাহাদুর রায়, সভাপতি রবীন্দ্র কিশোর সিনহা এবং সংস্থার কার্যকারী সভাপতি অরবিন্দ মার্ডিকর-দের সঙ্গে ভারতীয় নববর্ষের উপর আধারিত “দৈনন্দিনী” ডায়েরি এবং “যথাবত” পত্রিকার বিশেষ সংস্করণ অনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।


পরে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, খবর আজকাল বড় ব্যবসায়ে পরিণত হয়েছে। এই ব্যবসায়ে থাকতে হলে সংবাদ সংস্থার খবরের গুণগত মান এবং বিশ্বাসযোগ্যতা উপর বেশি নজর দেওয়া উচিত। বিশেষ খবরের পাশাপাশি কিছু অন্য ধরনের খবর থাকা প্রয়োজন। গণতান্ত্রিক পরিকাঠামোয় সংবাদ সংস্থার সব ধরনের খবরকে সামনে আনা প্রয়োজন। তিনি আরও বলেন, পরিস্থিতি অনুযায়ী এখন সংবাদ সংস্থাগুলোর উপরও পরিবর্তন হয়ে যাচ্ছে। তিনি এও বলেন, সংবাদ জগতের ক্ষেত্রে প্রথমে ব্রেকিং খবর প্রথম কে দিতে পারল, এক সময়ে তাকেই প্রথম স্থান দেওয়া হত। অর্থাৎ প্রতিযোগিতাই বড়। এজন্য আগে সংবাদ সংস্থা গুলোর নিজেদের পরিবর্তনের প্রয়োজন। একটি সংবাদ সংস্থার কাছে স্বতন্ত্র কাজের ক্ষমতা দেওয়া হয়। আবার ওই সংস্থা বিশেষ ঘটনাকে বড় ঘটনা করে নিজের মতন সামনে আনতে পারে।  তিনি সূত্রের মারফত খবরের সত্যতা ও বিশ্বাসযোগ্যতার উপরে প্রশ্ন তোলেন। এই ধরনের খবর সংবাদ সংস্থায় কোন স্থান নেই বলে তিনি মনে করেন।


এদিন হিন্দুস্থান সমাচার সমুহের সম্পাদক রামবাহাদুর রায় জাতীয়তা ও ভাষাজ্ঞানের উপর জোর দেন। তিনি বলেন, জাতীয়তা বিষয়ের উপর ইতিবাচক দিকে নজর রাখা উচিত। তিনি সংবাদ নিয়ে যারা ব্যবসা করেন, তাদের উপর প্রশ্ন তুলে তিনি বলেন, সদবাদ আজকাল মনোরঞ্জনের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এদিন সংস্থার কার্যকারী সভাপতি অরবিন্দ মার্ডিকর বলেন, দেশজুড়ে করোনা আবহের এক কঠিক পরিস্থিতির মধ্যে চলছে। এই কঠিন পরিস্থিতির মধ্যে হিন্দুস্থান সমাচার বহুভাষী সংবাদ সংস্থার কর্মীরা কাজ চালিয়ে যাওয়ার জন্য তিনি কর্মীদের অভিনন্দন জানান। এদিনের সম্পূর্ণ অনুষ্ঠানের সঞ্চালনা করেন হিন্দুস্থান সমাচার বহুভাষী সংবাদ সংস্থার জেনারেল ম্যানেজার তথা এডিটর জিতেন্দ্র তিওয়ারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *