BRAKING NEWS

হরিচাঁদ ঠাকুরের জন্মতিথিতে ট্যুইট বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের

কলকাতা, ৯ এপ্রিল (হি. স.) : মতুয়া ধর্মসমাজের ভোটব্যাঙ্ক কার দখলে? এ নিয়ে দড়ি টানাটানি চলছে বিজেপি ও তৃণমূলে। শুক্রবার সকালেই মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট বার্তা দিলেন মতুয়া সমাজকে।
 এদিন মুখ্যমন্ত্রী দুটি ট্যুইট করেছেন। প্রথম ট্যুইতে তিনি লিখেছেন, ‘মতুয়া ধর্মসমাজের প্রতিষ্ঠাতা শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের পবিত্র জন্মতিথিতে ওনাকে জানাই শ্রদ্ধার্ঘ্য। ওনার সম্মানে আমরা এই দিনটিকে রাজ্য সরকারের তরফে ছুটি ঘোষণা করেছি। পশ্চিমবঙ্গ সরকার মতুয়া সমাজের উন্নয়নে দায়বদ্ধ।’ অপর ট্যুইটে তিনি লিখেছেন, ‘পশ্চিমবঙ্গ সরকার হরিচাঁদ ঠাকুর ও গুরুচাঁদ ঠাকুরের নামে একটি বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে চলেছে। আমরা মতুয়া সঙ্ঘ বিকাশ পরিষদ গঠন করেছি এবং ঠাকুরবাড়িকে একটি পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলার কাজ করছি। আমাদের মতুয়া ভাইবোনেরা এই দেশেরই নাগরিক। কেউ তাঁদের কাছ থেকে সেই অধিকার কেড়ে নিতে পারবে না।’
 রাজনৈতিক মহলের মতে, মমতার এই ট্যুইটে আক্রমণের লক্ষ্য গেরুয়া শিবির। কার্যত এই দুইটি ট্যুইতেই মমতা বোঝাতে চাইছেন মতুয়া ধর্মসমাজের উন্নয়নের জন্য যে তাঁর সরকার দায়বদ্ধ। মমতা মনে করিয়ে দিতে চান আগামী দিনেও এই দায়বদ্ধতা বজায় থাকবে এবং মতুয়াদের নাগরিকত্ব সহ তাঁদের উন্নয়নের বিষয়টি যে মুখ্যমন্ত্রী দেখবেন।

উল্লেখ্য রাজ্যের প্রায় ৮৪টি বিধানসভা কেন্দ্রের রয়েছে মতুয়া সম্প্রাদায়ের মানুষের উপস্থিতি। রাজ্যের প্রায় ১২টি লোকসভা কেন্দ্রেও তাঁদের প্রভাব রয়েছে। এই মতুয়া ভোটের জেরেই ২০১৯ সালে বনগাঁ, রানাঘাট, মালদা উত্তর, রায়গঞ্জ, বালুরঘাট লোকসভা কেন্দ্রে বাজিমাত করেছিল বিজেপি। এবার বিধানসভা নির্বাচনে সেই মতুয়া ভোট নিয়ে কার্যত তুঙ্গে উঠেছে তৃণমূল ও বিজেপির মধ্যে দড়ি টানাটানি। সেই জায়গায় দাঁড়িয়ে এদিন ট্যুইট করে কার্যত বিজেপিকে একধাপ পিছনে ফেলে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *