BRAKING NEWS

পশ্চিমবঙ্গ ছাড়া দেশের আরও চারটি রাজ্যেও হল বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ পর্ব

নয়াদিল্লি, ৬ এপ্রিল (হি.স.): আজ মঙ্গলবার পশ্চিমবঙ্গের বিধানসভার তৃতীয় দফার নির্বাচনের পাশাপাশি দেশের আরও চারটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হয়। পশ্চিমবঙ্গ ছাড়া তামিলনাড়ু, কেরল, পুদুচেরি ও অসমেও বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব হয়।

অসম, পশ্চিমবঙ্গ, কেরলের পাশাপাশি বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুতেও ।  মঙ্গলবার সকাল সকাল নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন তামিল সুপারস্টার রজনীকান্ত, কমল হাসান, শ্রুতি, সূর্য, বিজয়, অজিত, শালিনীরা ।  আম জনতার সঙ্গে লাইনে দাঁড়িয়েই ভোটদান পর্ব সারলেন দক্ষিণী ছবির রথীমহারথীরা। এবারের নির্বাচনে এআইএডিএমকে লড়ছে ১৯১টি আসন থেকে এবং জোট সঙ্গী বিজেপি লড়াই করছে ২০টি আসন থেকে। অন্যদিকে,ডিএমকে লড়বে ১৮৮ টি আসন থেকে এবং জোটসঙ্গী কংগ্রেস লড়বে ২৫টি আসন থেকে। এখনও পর্যন্ত ১০৫টি কেন্দ্রকে স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন।

এদিন সকালেই পাঁচ রাজ্যের নির্বাচন নিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে তিনি লেখেন, ‘অসম, কেরল, পুদুচেরি, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গে আজ নির্বাচন। আমি সকলকে মতদানের অনুরোধ জানাছি। বিশেষ করে তরুণ ভোটারদের।’

মঙ্গলবার সকাল থেকেই তামিলনাড়ুর ২৩৪ আসনে ভোটগ্রহণ পর্ব চলছে। দক্ষিণের এই রাজ্যে এক দফাতেই সম্পন্ন হবে বিধানসভা ভোট। শেষ মুহূর্তে রাজনৈতিক দল গড়ে নির্বাচনে লড়বার সিদ্ধান্ত বাতিল করলেও এদিন সকাল সকাল নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করলেন রজনীকান্ত।   চেন্নাইয়ের থাউস্যান্ড লাইটস বিধানসভার অন্তর্গত স্টেলা ম্যারিস পোলিং বুথে ভোট দিয়েছেন রজনীকান্ত।

এদিন সকালেই ভোট দিয়েছেন অভিনেতা তথা মাক্কাল নিধি মাইয়াম প্রধান কমল হাসান। কমল হাসানের সঙ্গে তাঁর দুই মেয়ে শ্রুতি হাসান এবং অক্ষরা হাসান চেন্নাই হাইস্কুলের বুথে ভোট দিয়েছেন। বিধানসভা নির্বাচনে কোয়েম্বাটুর দক্ষিণ বিধানসভা আসনের প্রার্থী হলেন কমল হাসান।

সপরিবারে ভোট দিলেন দক্ষিণী ছবির পরিচিত মুখ সূর্য। এদিন সাইকেল চালিয়ে ভোট দিতে যান ‘মাস্টার’ তারকা বিজয়। ভিআইপি লাইনে নয়, আম জনতার সঙ্গে দাঁড়িয়ে ভোট দিলেন ‘ভেদলম’ তারকা অজিত ও অভিনেত্রী শালিনী। তারকাদের ভোটদান ঘিরে আম জনতার মধ্যে উচ্ছ্বাস ছিল চোখে পড়বার মত। বিধানসভা নির্বাচনে কোয়েম্বাটুর দক্ষিণ বিধানসভা আসনের প্রার্থী হলেন কমল হাসান। ভোট দিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা পালানিয়াপ্পান চিদম্বরম। শিবগঙ্গা জেলার কান্দানুরে চিত্তল আচি মেমোরিয়াল হাইস্কুলের বুথে ভোট দিয়েছেন চিদম্বরম।

ভোটের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর পরই তামিলনাড়ুর রাজনৈতিক মহলকে চমকে দিয়ে রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছিলেন ভিকে শশীকলা। ইস্তফাপত্রে শশীকলা লিখেছিলেন, ‘আমি কোনদিনই ক্ষমতা ও পদের পিছনে দৌঁড়ায়নি। জয়াদি (জয়ললিতা) যখন ছিলেন তখনও যে কাজ করিনি তা আজও করব না। আমি রাজনীতি ছাড়ছি। আমি প্রার্থনা করব যেন জয়ললিতার পার্টিই জেতে। ওঁর লিগাসি যেন আরও এগিয়ে যায়।’

এবার তামিলনাড়ুর বিধানসভা নির্বাচনে ভোটে লড়ছেন মুখ্যমন্ত্রী ইকে পালানিস্বামী, উপ মুখ্যমন্ত্রী ও পন্নিরসিলভম, ডিএমকে প্রধান এমকে স্তালিনের মতো হেভিওয়েটরা। এদিকে, নির্বাচনে প্রার্থী দিয়েছে অভিনেতা কমল হাসানের দল মক্কাল নিধি মাইয়ামও।

কেরালা বিধানসভার ত্রিমুখী লড়াইয়ে সামিল সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ এবং গেরুয়া বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে খবর রাজ্যের নথিভুক্ত ২ কোটি ৭৪ লাখ ৪৬ হাজার ০৩৯ জন ভোটার ৬ এপ্রিল জানাবেন তাদের মত। এর মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৬২ হাজার ০২৫। পুরুষ ভোটার ১ কোটি ৩২ লাখ ৮৩ হাজার ৭২৪ জন। এছাড়াও ২৯০ জন রূপান্তরকামী ভোটার ভোট দেবেন কেরালায়।

নির্বাচনী লড়াইতে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী পিনারাই বিজয়ন ছাড়াও যে হেভিওয়েটদের লড়াইয়ে নজর থাকবে দেশের তারা হলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমান চান্ডি, কেরালার কংগ্রেস প্রধান জোসে কে মানি, কেজি আলফোনস, সুরেশ গোপী প্রমুখ। ভোটপূর্ব সমীক্ষার ফলে লাল ঝড়ের ইঙ্গিত মিললেও কেরালাবাসী কার পক্ষে মত দেবেন তা জানা যাবে ২মে গণনার পর। কেরালা বিধানসভায় ম্যাজিক ফিগার ৭১। সকাল সকাল ভোট দিয়েছেন কেরলের পালাক্কড় আসনের বিজেপি প্রার্থী ‘মেট্রোম্যান’ ই শ্রীধরণ। পন্নানির একটি বুথে ভোট দিয়েছেন ই শ্রীধরণ। কেরলের বিজেপির জয়ের বিষয়ে তিনি আশাবাদী। ই শ্রীধরণ জানিয়েছেন, “এবার বিজেপির দুর্দান্ত ফল হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। আমি বড় ব্যবধানে পালাক্কড় আসনে জয়ী হবে।

সকালেই ভোট দিয়েছেন পুদুচেরি বিজেপির সভাপতি এবং লাওসপেট বিধানসভা আসনের প্রতি ভি সামিনাথন।

অসম বিধানসভা নির্বাচনের তৃতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ মঙ্গলবার সকাল সাতটায় শুরু হয়। নির্ধারিত সময় সকাল সাতটা থেকে সমগ্র রাজ্যের সাথে গুয়াহাটিতেও ভোটগ্রহণ শুরু হয়। বিভিন্ন ভোটকেন্দ্রে সকাল সকাল ভোট দিতে পড়েছে লম্বা লাইন। যাবতীয় করোনা বিধি মেনে সকাল থেকেই চলেছে ভোটগ্রহণ প্রক্রিয়া। পুরুষ-মহিলা নির্বিশেষে ভোটের লাইনে দাঁড়ালেও বয়স্কদের লাইনে বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়নি। ভোটকেন্দ্রে গিয়ে বয়স্করা তাড়াতাড়ি ভোট দিতে পেরেছেন। নির্বিঘ্নেই চলেছে ভোটদান প্রক্রিয়া।

কোভিড পরিস্থিতিতে যাবতীয় নিয়ম মেনে ভোট গ্রহণ পর্ব শেষ হয়েছে। ভোটকেন্দ্রে মাস্ক ও স্যানিটেশন ব্যবস্থা রাখা ছিল। নির্দিষ্ট দূরত্ব বিধি মেনে ভোটারদের লাইন দিতেও দেখা গেছে। বুথ কর্মীরা থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষা করেছেন। তার পর ভিতরে যাওয়ার অনুমতি দেওয়া হয়। ভোটারদের দেওয়া হয়েছে হ্যান্ড স্যানিটাইজার ও গ্লাভস।

তৃতীয় দফার ভোট ১২টি জেলার ৪০টি আসনে হয়েছে। মোট ৩৩৭ জন প্রার্থীর ভাগ্য নির্ণয় করবেন মোট ৭৯,১৯,৬৪১ জন ভোটার। এঁদের মধ্যে ৪০,১১,৫৩৯ জন পুরুষ, ৩৯,০৭,৯৬৩ জন মহিলা এবং তৃতীয় লিঙ্গের ভোটার ১৩৯ জন।

কামরূপ মহানগর জেলার চারটি বিধানসভা ক্ষেত্রে মোট ১১,৫৩,৪৫৫ জন ভোটার রয়েছেন। তৃতীয় দফার নির্বাচনে সর্বাধিক সংখ্যক ভোটার রয়েছেন কামরূপ মহানগরের অন্তর্গত ৫২ নম্বর দিশপুর আসনে। সেখানে ৬০৭টি ভোট কেন্দ্রে রয়েছেন ৪,১১,৬৩৬ জন ভোটার। সর্বনিম্ন ভোটার সংবলিত বিধানসভা ক্ষেত্রে বাকসা জেলার চাপাগুড়ি। চাপাগুড়িতে ২৩৬টি ভোট কেন্দ্রে রয়েছেন ১,৫৯,২৫৭ জন ভোটার।

গুয়াহাটির চারটি বিধানসভা ক্ষেত্রের মধ্যে ৫১ নম্বর জালুকবাড়ি আসনে রয়েছেন ২,০৪,৬৯১ জন ভোটার। ৫২ নম্বর দিশপুরে ৪,১২,১১৪ জন ৫৩ নম্বর পূর্ব গৌহাটিতে ২,৩৯,৫৮৭ জন এবং ৫৪ নম্বর পশ্চিম গৌহাটি আসনে রয়েছে ২,৯৭,০৬৩ জন ভোটার।

তৃতীয় দফায় কয়েকজন হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন পাঁচ মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, চন্দ্রমোহন পাটোয়ারি,  সিদ্ধার্থ ভট্টাচার্য, প্রমিলারানি ব্রহ্ম, চন্দন ব্রহ্ম, ফণীভূষণ চৌধুরী, বিজেপির অসম প্রদেশ সভাপতি রঞ্জিত কুমার দাস, ভোজপুরী কুইন কল্পনা পাটোয়ারি, পরমানন্দ রাজবংশী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *