BRAKING NEWS

ভারতে করোনা ভাইরাসের সংক্রমণের হার বাড়ছে, বাড়াচ্ছে চিন্তা, ৩৫৪ বেড়ে কোভিডে মৃত্যু ১৬২,৪৬৮ জনের

নয়াদিল্লি, ৩১ মার্চ (হি.স) : ভারতে করোনা ভাইরাসের সংক্রমণের হার বেড়েই চলেছে। যদিও, সোমবার এবং মঙ্গলবার পরপর দু’দিন সারাদিনে ৬০-হাজারের নীচেই থাকল দৈনিক আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার সারাদিনে ভারতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৩,৪৮০ জন। ২৪ ঘন্টায় সমগ্র দেশে মৃত্যুর সংখ্যা ৩৫৪। ভারতে সক্রিয় করোনা-রোগীর সংখ্যা বাড়তে বাড়তে ৫.৫২-লক্ষের (৪.৫৫) গণ্ডি ছাড়িয়ে গেল। সংক্রমণ বৃদ্ধির মধ্যে সুস্থতাও স্বস্তি দিচ্ছে, মঙ্গলবার সারা দিনে ভারতে সুস্থ হয়ে উঠেছেন ৪১,২৮০ জন করোনা-রোগী। ফলে বুধবার সকাল আটটা পর্যন্ত ভারতে মোট সুস্থ হয়েছেন ১,১৪,৩৪,৩০১ জন করোনা-রোগী (৯৪.১১ শতাংশ)।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, বিগত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৫৩,৪৮০ জন কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হওয়ার পর মোট করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে ১,২১,৪৯,৩৩৫-তে গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক বুলেটিনে জানিয়েছে, বিগত ২৪ ঘন্টায় ৩৫৪ জনের মৃত্যুর পর ভারতে কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হল ১,৬২,৪৬৮ জন। বুধবার সকাল আটটা পর্যন্ত ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ লক্ষ ৫২ হাজার ৫৬৬ জন (৪.৫৫ শতাংশ), বিগত ২৪ ঘন্টার মধ্যে বেড়েছে ১১,৮৪৬ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, বুধবার সকাল আটটা পর্যন্ত ভারতে মোট ৬ কোটি ৩০ লক্ষ ৫৪ হাজার ৩৫৩ জনকে করোনা-টিকা দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে ১৯,৪০,৯৯৯ জনকে বিগত ২৪ ঘন্টায় কোভিড টিকা দেওয়া হয়েছে।

এদিকে, ক্রমশই উদ্বেগ বাড়াচ্ছে দৈনিক করোনায় মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৫৪ জনের। জানা গিয়েছে, গত তিন মাসের মধ্যে এটাই সবচেয়ে বেশি। শেষবার ১৬ ডিসেম্বরের পর ফের এত সংখ্যক কোভিড রোগীর মৃত্যুর ঘটনা দেশে।

বাড়তে বাড়তে ভারতে ২৪.৩৬-কোটির গণ্ডি ছাড়িয়ে গেল করোনা-পরীক্ষার সংখ্যা। বুধবার সকালে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, ৩০ মার্চ সারা দিনে ১০,২২,৯১৫ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে করোনা-স্যাম্পেল টেস্ট করা হয়েছে। সবমিলিয়ে ভারতে করোনা-টেস্টের সংখ্যা ২৪,৩৬,৭২,৯৪০-এ পৌঁছে গিয়েছে। বিগত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে করোনা-আক্রান্ত হয়েছেন ৫৩,৪৮০ জন।

ভারতে বেড়েই চলেছে সক্রিয় করোনা-রোগীর সংখ্যা। বিগত ২৪ ঘন্টায় বেড়েছে ১১,৮৪৬ জন। বিগত ২৪ ঘন্টায় ভারতে করোনা-মুক্ত হয়েছেন ৪১,২৮০ জন। বুধবার সকাল আটটা পর্যন্ত ভারতে করোনা-আক্রান্ত ১,৬২,৪৬৮ জনের মৃত্যু হয়েছে (১.৩৪ শতাংশ)। বিগত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৩৫৪ জনের, প্রায় সাড়ে ৩ মাস পর দৈনিক মৃত্যু চাড়াল ৩৫০। ভারতে সুস্থতার সংখ্যা বেড়ে হয়েছে ১,১৪,৩৪,৩০১ জন (৯৪.১১ শতাংশ)। বিগত ২৪ ঘন্টায় ভারতে চিকিৎসাধীন করোনা-রোগীর সংখ্যা অনেকটাই বেড়েছে, ১১,৮৪৬ জন বেড়ে এই মুহূর্তে ভারতে মোট ৫,৫২,৫৬৬ জন করোনা-রোগী চিকিৎসাধীন রয়েছেন (৪.৫৫ শতাংশ)।

মহারাষ্ট্রের কোভিড পরিস্থিতি ক্রমশই হাতের বাইরে বেরিয়ে যাচ্ছে। একদিনে মৃত্যু হয়েছে ১৪০ জনের। ডিসেম্বরের পর কর্ণাটকের বাড়ল কোভিডে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে ২১ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও পঞ্জাবে ৬৪, ছত্তিশগড়ে ৩৫, তামিলনাড়ুতে ১৬ এবং মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে ১০ জন করে কোভিড রোগীর মৃত্যুর খবর মিলেছে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রেও কমেছে কোভিড আক্রান্তের সংখ্যা। একদিনে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৯১৮ জন। রবিবার সেই সংখ্যাটা ছিল ৪০ হাজার। যদিও বিশেষজ্ঞরা জানাচ্ছেন নমুনা পরীক্ষার সংখ্যা দেশজুড়েই কমে গিয়েছে। আর সে কারণেই আক্রান্তের সংখ্যা হেরফের হচ্ছে। এদিকে, এই মুহূর্তে দেশে কোভিড চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৫ লাখ ৫২ হাজার। ১ কোটি ১৪ লাখ ৩৪ হাজার ৩০১ জন সুস্থ হয়ে উঠেছেন।

একাধিক রাজ্যে পরিস্থিতি জটিল হয়ে উঠছে বলেই মন্তব্য করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ফলে টিকাকরণের উপর বিশেষ নজর দিতে জোর দেওয়া হয়েছে সংশ্লিষ্ট প্রশাসনকে। ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে দেশের ৪৫ ঊর্ধ্বোদের টিকাকরণ। গত বছর জুলাইয়ের প্রথম সপ্তাহেও ৮০০-৮৫০ জন দৈনিক আক্রান্তের দেখা মিলেছিল। আনলক পর্বের হরেক বিধিনিষেধ সত্ত্বেও তখন দেখা গিয়েছিল, তিন সপ্তাহের মাথায়, অর্থাৎ জুলাইয়ের শেষে সংখ্যাটা প্রায় তিন গুণ হয়ে গিয়েছিল। গত ৭ জুলাই ৮৫০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল ২৪ ঘণ্টায়। এর ঠিক ২১ দিন পরে ২৮ জুলাই দৈনিক আক্রান্তের সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছিল ২,১৩৪ জনে। অনেকের মনেই প্রশ্ন, এ বারও কি তা-ই হবে? বিশেষজ্ঞরা অবশ্য মনে করছেন, এ বারের ঢেউ হবে আরও খারাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *