BRAKING NEWS

কাঞ্চনপুর গুলিকাণ্ডের প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ, নিহত-আহতদের ক্ষতিপূরণ ও দোষীদের শাস্তির দাবিতে ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে স্মারকপত্র ‘আমরা বাঙ্গালী’র

শিলচর (অসম), ২৫ নভেম্বর (হি.স.) : উত্তর ত্রিপুরার কাঞ্চনপুর মহকুমার পানিসাগরে সংঘটিত গুলিকাণ্ডের প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ প্রদর্শন করে নিহত ও আহতদের ক্ষতিপূরণ এবং দোষী ব্যক্তিদের শাস্তির দাবিতে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে স্মারকপত্র পাঠিয়েছে ‘আমরা বাঙ্গালী’। উত্তর ত্রিপুরার কাঞ্চনপুরে বাঙালি পরিবারদের অস্তিত্ব সংকটগ্রস্ত করে মিজোরাম থেকে আগত পাঁচ হাজার ব্রু রিয়াং শরণার্থীদের একই এলাকায় পুনর্বাসনের বিরোধিতা করে সংগঠিত সড়ক অবরোধে গিয়ে গত ২১ নভেম্বর ত্রিপুরা পুলিশের গুলিতে নির্মমভাবে নিহত হয়েছেন শ্রীকান্ত দাস। 


ওই ঘটনার প্রতিবাদে আজ ২৫ নভেম্বর ‘আমরা বাঙ্গালী’ কলকাতার বিড়লা তারামণ্ডলের সামনে থেকে ত্রিপুরা ভবন পর্যন্ত এক বিক্ষোভ মিছিল করে। মিছিলকারীরা ত্রিপুরা ভবন ঘেরাও করেন। দলের কেন্দ্রীয় সচিব বকুলচন্দ্র রায় বলেন, গণতান্ত্রিক পদ্ধতিতে আন্দোলন করতে গিয়ে পুলিশের গুলিতে প্রাণ বিসর্জন দিয়েছেন শ্রীকান্ত দাস নামের এক বাঙালি।  এছাড়া পুলিশের নির্মম অত্যাচারে আরও বহুজন গুরুতর আহত হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। বাঙালিদের প্রতি ত্রিপুরা সরকারের এ ধরনের বিদ্বেষমূলক তথা ন্যক্কারজনক ঘটনার তীব্র ধিক্কার জানিয়েছেন তিনি। ওই ঘটনার প্রতিবাদে সমগ্র পশ্চিমবাংলা জুড়ে ‘আমরা বাঙ্গালী’ লড়াই করছে এবং আগামীতে একইভাবে লড়াই করবে বলে জানান বকুল রাষ়। 


ত্রিপুরা থেকে কলকাতার বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন ‘আমরা বাঙ্গালী’র নেতা তথা কেন্দ্রীয় কমিটির সদস্য কেশব মজুমদার। তিনি বলেন, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব সুশাসন প্রদানে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন।  পুলিশের হাতে নিহত নির্দোষ শ্রীকান্ত দাসের পরিবারকে  এক কোটি টাকা এবং আহত ব্যক্তিদের পরিবারকে পঞ্চাশ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং ব্রু রিয়াং শরণার্থীদের মিজোরামে প্রত্যাবর্তন করার দাবি জানান তিনি।  এছাড়া বিক্ষোভ মিছিলে পা মিলিয়েছেন ছাত্র নেতা কৌস্তুভ সাহা, বাপী পাল, জ্যোতিবিকাশ সিনহা,  শৈলেন মোদক প্রমুখ নেতৃবৃন্দ। পরে ওই সব দাবি সংবলিত এক স্মারকপত্র ত্রিপুরার মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে কলকাতায় ত্রিপুরা ভবনের কর্মকর্তার হাতে তুলে দেওয়া হয়েছে। 


স্মারকপত্রে বিস্ময় প্রকাশ করে বলা হয়েছে, বাঙালিদের ভূমি তথা উপবঙ্গ হিসেবে পরিচিত ভূমিতে বাঙালি শাসক থাকা সত্বেও বাঙালির স্বার্থ রক্ষার পরিবর্তে  এই জনগোষ্ঠীর ওপর বহিরাগতদের দ্বারা সংগঠিত ধারাবাহিক অত্যাচারের প্রতিবাদ করতে গিয়ে প্রশাসনের প্রত্যক্ষ মদতে বাঙালিরা নিহত, আহত ও রক্তাক্ত হচ্ছেন। ব্রু রিয়াংদের হাতে লুটপাট, ঘরবাড়ি জ্বালানোর প্রতিবাদে ২১ নভেম্বর সংগঠিত আন্দোলনে পুলিশের গুলিতে শ্রীকান্ত দাস হত্যাকাণ্ডের পাশাপাশি অন্যরা যেভাবে রক্তাক্ত হয়েছেন এতে বাঙালিদের চোয়াল আরও মজবুত হচ্ছে বলে সরকারকে সতর্ক করা হয়েছে। ওইদিনের গোটা ঘটনার উচ্চস্তরে তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তির দাবি জানানো হয়েছে স্মারকপত্রে। 


‘আমরা বাঙ্গালী’-র অসম প্রদেশ সচিব সাধন পুরকায়স্থ আজ এখানে হিন্দুস্থান সমাচার-কে এই খবর জানিয়ে বলেন, উত্তর ত্রিপুরার কাঞ্চনপুর কাণ্ডের উচ্চস্তরীয় তদন্ত প্রক্রিয়া সম্পন্ন করে পুলিশের গুলিতে নিহত শ্রীকান্ত দাসের পরিবারকে এক কোটি টাকা এবং বাকি আহতদের পঞ্চাশ লক্ষ টাকা ক্ষতিপূরণের পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলনে বেআইনিভাবে গুলিচালনার পেছনে ডড়িত ব্যক্তিকে শীঘ্র শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। অন্যথায় ‘আমরা বাঙ্গালী’ বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে বলে স্পষ্ট জানিয়েছেন সাধন পুরকায়স্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *