BRAKING NEWS

নাগাল্যান্ডে সম্পূর্ণ নিষিদ্ধ বাজি বিক্রি, জানুয়ারি ২০২১ পর্যন্ত আদেশ বলবৎ থাকবে

কোহিমা, ১১ নভেম্বর (হি.স.) : বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে নাগাল্যান্ড সরকার। ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে। বাজির রাসায়নিক উপাদান শ্বাসযন্ত্রে মারাত্মক ক্ষতি করবে এবং তাতে করোনা আক্রান্তদের পাশাপাশি সাধারণ জনগণের উপর ক্ষতিকারক প্রভাব ফেলবে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নাগাল্যান্ডের গৃহ দফতর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। দীপাবলি উৎসবের আগে এই সিদ্ধান্তে বাজি বিক্রেতারা ভীষণ অসন্তুষ্ট। 

নাগাল্যান্ডে করোনা-প্রকোপ বেড়েই চলেছে। তাছাড়া, শীত মরশুমে বয়স্ক নাগরিক এবং শিশুদের সর্দি, কাশি সমস্যা হওয়া স্বাভাবিক। ফলে, এই সময়ে অধিক সতর্কতা অবলম্বন করতেই হবে। তাছাড়া, অন্য রোগে আক্রান্তদের করোনা-র প্রকোপ ভীষণ চিন্তায় রেখেছে। ফলে, বাজির ধোঁয়া থেকে শ্বাসকষ্টজনিত সমস্যা বাড়তে পারে বলে স্বাস্থ্য দফতর সতর্ক করেছে। 

স্বাস্থ্য দফতরের সতর্কতার ভিত্তিতে মঙ্গলবার থেকেই নাগাল্যান্ডে বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে স্পষ্ট বলা হয়েছে, ১০ নভেম্বর থেকে ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত নাগাল্যান্ডে সমস্ত বাজি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। জনস্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাথে রাজ্যবাসীকে সতর্ক করে বলা হয়েছে, আদেশ অমান্য করে বাজি বিক্রি কিংবা পোড়াতে দেখা গেলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে। সমস্ত জেলায় ডেপুটি কমিশনার, পুলিশ কমিশনার এবং জেলা পুলিশ সুপারদের সামগ্রিক বিষয়ের উপর নজরদারি চালাতে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *