BRAKING NEWS

এই জয় সৌজন্য ও স্বচ্ছতার, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণ জানালেন বাইডেন

ওয়াশিংটন ডিসি, ৮ নভেম্বর (হি. স.): মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণ নিজেদের জনাদেশের  মধ্যে দিয়ে শিষ্টাচার, স্বচ্ছতা, বিজ্ঞান, আশার শক্তির অগ্রদূতের প্রতি  ভরসা দেখিয়েছে। প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর জাতির উদ্দেশ্যে দেওয়া নিজের প্রথম ভাষণে শনিবার এই কথাই জানিয়েছেন জো বাইডেন।


বর্তমানে করোনার কারণে মানবজাতি যে সংগ্রামের মধ্য দিয়ে চলেছে তার ওপর আলোকপাত করতে গিয়ে জো বাইডেন জানিয়েছেন, এই সময়ে এক মহান সংগ্রামের মধ্যে মার্কিনিরা শিষ্টাচার, স্বচ্ছতা, বিজ্ঞান, আশার শক্তির অগ্রদূতের প্রতি নিজেদের ভরসা দেখিয়েছে। এই সংগ্রাম বিষাক্ত ভাইরাসের উপর নিয়ন্ত্রণ পাওয়া। সমৃদ্ধির সপক্ষে সংগ্রাম। পরিবারের স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত সুরক্ষিত করার সংগ্রামে মানুষ নিজেদের জনাদেশ দিয়েছে। এই সংগ্রাম বর্ণবাদের বিরুদ্ধে ন্যায়ের পক্ষে। বর্ণবাদের যে শিকড় সমাজের অনেক গভীরে গিয়ে পৌঁছেছে তা উপড়ে ফেলতে হবে। বাইবেলের উদ্ধৃতি তুলে ধরে বাইডেন জানিয়েছেন, সবকিছুরই একটি করে মরসুম রয়েছে। নির্মাণের মরসুম, ফসল ফলনের মরসুম, সুস্থতার মরসুম। তাই এই সময়টা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে সুস্থ করে তোলার সময়। নির্বাচনের রাজনৈতিক উত্তেজনা কম করে একে অন্যের দিকে তাকিয়ে ঐক্যবদ্ধভাবে এই কঠিন সময় এর বিরুদ্ধে সংগ্রামের ডাক নিজের ভাষণে দিয়েছেন জো বাইডেন। তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট পদে যারা ডোনাল্ড ট্রাম্পকে ফের দেখতে চেয়েছিল তারা স্বভাবতই হতাশ। কিন্তু এখন সেই পরিস্থিতি আমরা পেরিয়ে এসেছি। এখন একে অপরের দিকে তাকিয়ে সুযোগ ও পরিসর তৈরি করে দিতে হবে। রাজনৈতিক তরজার চড়া পারদ ভুলে যেতে হবে। একে অন্যের কথা শুনে উন্নয়নের পথে এগিয়ে যেতে হবে। বিরোধীদের শত্রুভাবাপন্ন মনে করার অভ্যাস ত্যাগ করতে হবে। তারা শত্রু নয়। তারাও মার্কিনী।


উল্লেখ করা যেতে পারে শনিবার ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন জো বাইডেন। তিনি মার্কিন দেশের ৪৬ তম প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *