BRAKING NEWS

দীপাবলিতে বাজি পোড়ানো নিয়ে দ্বিমত অসম ও অরুণাচল প্রদেশের

গুয়াহাটি, ৭ নভেম্বর (হি.স.) : আলোর উৎসব দীপাবলিতে বাজি পোড়ানো নিয়ে উত্তর-পূর্বাঞ্চলের দুই রাজ্য অসম এবং অরুণাচল প্রদেশ দ্বিমত পোষণ করছে। অরুণাচল প্রদেশ সরকার দীপাবলিতে রাজ্যবাসীকে বাজি না পোড়ানোর জন্য আবেদন জানিয়েছে। অন্যদিকে, ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের নির্দেশ প্রত্যাখ্যান করে অসম জানিয়েছে, দীপাবলিতে বাজি বিক্রি বন্ধে নিষেধাজ্ঞা জারি করবে না রাজ্য সরকার। তবে পরিবেশ দূষণ থেকে অসমকে রক্ষা করার ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, করোনা অতিমারির জন্য ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল বিভিন্ন রাজ্যকে বাজি পোড়ানো এবং বিক্রিতে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়েছে। ইতিমধ্যে নয়াদিল্লি, মহারাষ্ট্র, রাজস্থান, পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং সিকিম দীপাবলিতে বাজি বিক্রি এবং পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

করোনা অতিমারির প্রকোপে জনস্বাস্থ্যকে অগ্রাধিকার দিয়ে দীপাবলিতে বাজি না পোড়ানোর জন্য অরুণাচল প্রদেশ সরকার রাজ্যবাসীর কাছে আবেদন জানিয়েছে। স্বাস্থ্য দফতর এক বিবৃতিতে বলেছে, বাজি পোড়ানোর ফলে পরিবেশ দূষণের মাত্রা বাড়বে। তাতে করোনা আক্রান্তদের শ্বাস নিতে সমস্যা হবে। এছাড়া, বাজির ধোঁয়া অন্যান্য রোগও ডেকে আনবে। করোনা-র মধ্যে রাজ্যবাসীর জন্য তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়াবে।

তবে অসম ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের নির্দেশ মেনে বাজির উপর নিষেধাজ্ঞা জারি করবে না। অসমের বন ও পরিবেশমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য জানিয়েছেন, করোনা-র প্রকোপ থাকলেও দীপাবলিতে বাজির উপর কোনও নিষেধাজ্ঞা জারি করবে না অসম সরকার। পরিবেশ দূষণ হয় না এমন বাজি মানুষ পোড়াতে পারবেন। অসমের এই সিদ্ধান্তে করোনা পরিস্থিতিতে জনস্বাস্থ্য নিয়ে রাজ্য সরকার কতটা ভাবছে, সে প্রশ্ন ইতিমধ্যে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *