BRAKING NEWS

মদ্যপানে সারা দেশের মধ্যে শীর্ষে অসমের মহিলারা

গুয়াহাটি, ৪ নভেম্বর (হি.স.) : মদ্যপানে সারা দেশের মধ্যে শীর্ষে রয়েছেন অসমের মহিলারা। কেন্দ্ৰের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের ২০১৯-২০ সালের পরিসংখ্যানে এই তথ্য প্ৰকাশ হয়েছে। 

কেন্দ্ৰীয় স্বাস্থ্য মন্ত্রাক কর্তৃক প্ৰকাশিত এই রিপোর্টে গোটা রাজ্যজুড়ে তীব্ৰ প্ৰতিক্ৰিয়ার সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন রাজ্যের সচেতন মহল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্ৰকের তথ্যে প্রকাশ, ১৫ থেকে ১৯ বছর বয়সি যুবতীদের মধ্যে অসমে সর্বাধিক ২৬.৩ শতাংশ মহিলা মদ্যপান করেন। জাতীয় পর্যায়ে এর গড় সংখ্যা ১.২ শতাংশ। অন্যদিকে, পুরুষের তালিকায় অসম রয়েছে শীর্ষ দশের তালিকায়। ১৫ থেকে ৪৯ বছর বয়সের মধ্যে দেশের মধ্যে অসমের ৩৫.৬ শতাংশ পুরুষ মদ্যপান করে থাকেন বলে তথ্যে প্রকাশ। এর জাতীয় গড় সংখ্যা হচ্ছে ২৯.২ শতাংশ। এদিক থেকে প্ৰথম স্থানে রয়েছে অসমের পার্শ্ববর্তী রাজ্য ত্ৰিপুরা। ত্ৰিপুরায় ১৫ থেকে ৪৯ বছর বয়সের মধ্যে ৫৭.৬ শতাংশ পুরুষ মদ্যপান করেন। এছাড়া পুরুষদের মধ্যে ১৫ থেকে ৫৪ বছর বয়সের মধ্যে মদ্যপানকারী পুরুষের সংখ্যা অসমে সবচেয়ে বেশি। এই দিক থেকে প্ৰথম স্থানে রয়েছে অসম। এই বয়সের মধ্যে অসমের ৫৯.৪ শতাংশ পুরুষ মদ্যপান করেন। জাতীয় গড় সংখ্যা হচ্ছে ২৯.৫ শতাংশ। 

এদিকে নাগাল্যান্ড, হিমাচলপ্ৰদেশ, গোয়া এবং কর্ণাটকে সবচেয়ে কম সংখ্যক মহিলা মদ্যপানে আসক্ত বলে তথ্যে প্ৰকাশ পেয়েছে। এই রাজ্যগুলোর মাত্ৰ ০.১ শতাংশ মহিলা মদ্যপান করেন।প্ৰসঙ্গত, কেন্দ্ৰীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্ৰকের এই তথ্য প্ৰকাশ্যে আসার পর উদ্বেগ সৃষ্টি হয়েছে অসমের সচেতন মহলে। এটি একটি ভয়াবহ ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে, মতামত প্ৰকাশ করেছে মহলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *