BRAKING NEWS

অসম, মেঘালয় ও মিজোরামে ফের মৃদু ভূমিকম্প

গুয়াহাটি, ৩ নভেম্বর (হি.স.) : ফের ভূমিকম্প উত্তরপূর্বে। এবার কেঁপে উঠেছে অসমের রাজধানী গুয়াহাটি, মেঘালয় ও মিজোরাম। গতকাল রাত ১-টা ১৩ মিনিটে ৪.৪ ম্যাগনিটিউডের এক ভূমিকম্পে গুয়াহাটি ও তার উপকণ্ঠ কেঁপে উঠেছে। অন্যদিকে গতকাল সোমবার রাত ১০টা ৩৯ মিনিটে মিজোরামের লুংলেই জেলায় ৩.৬ ম্যাগনিটিউডের ভূমিকম্প হয়েছে। তবে কোথাও কোনও হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে সংশ্লিষ্ট রাজ্যগুলির দুর্যোগ মোকাবিলা দফতর সূত্রে জানা গেছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি-র রিপোর্ট বলছে অসম ও মেঘালয়ে সংঘটিত ভূমিকম্পের অভিকেন্দ্ৰ ছিল নংস্টয়েন (মেঘালয়ের পশ্চিম খাসিপাহাড় জেলা) থেকে প্ৰায় ২২ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ২৫.৬৯ অক্ষাংশ এবং ৯১.১৫ দ্রাঘিমাংশে। নংস্টয়েন শিলং থেকে ৭৫ কিলোমিটার পশ্চিমে এবং গুয়াহাটি থেকে প্রায় ৮১ কিলোমিটার দূরে দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থিত।

অন্যদিকে সোমবার রাত ১০:৩৯:৪৬ সেকেন্ডে ৩.৬ ম্যাগনিটিউডের ভূমিকম্প সংঘটিত হয়েছে মিজোরামের লুংলেই জেলায়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজির রিপোর্ট, মিজোরামে সংঘটিত ভূমিকম্পের উৎসস্থল ছিল লুংলেই জেলার ১০ কিলোমিটার গভীরে ২২.৯২ অক্ষাংশ এবং ৯৩.০১ দ্রাঘিমাংশে।

প্রসঙ্গত, উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে সাম্প্রতিককালে ঘন ঘন ভূকম্প হচ্ছে। মণিপুর, অরুণাচল প্রদেশ, অসম, ত্রিপুরা এবং মিজোরামে গত ডিসেম্বর মাস থেকে ৫১ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজির রিপোর্ট অনুযায়ী, মণিপুরে গত ১১ মে, ২৫ মে, ২৮ জুন, ৭ আগস্ট, ১১ অগাস্ট এবং ৩১ আগস্ট ভূমিকম্প হয়েছে। তেমনি অরুণাচল প্রদেশে গত ৭ এপ্রিল, ১৭ এপ্রিল, ১৭ মে, ৩০ জুলাই, ১২ আগস্ট, ২৪ আগস্ট এবং সর্বশেষ গত ১ অক্টোবর ভূমিকম্প হয়েছে। এছাড়া, মিজোরাম এবং অসমেও বেশ কয়েকবার ভূমিকম্প হয়েছে অতি সম্প্রতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *