BRAKING NEWS

বিহার বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট পড়ল ৫৩.৫১ শতাংশ

পাত্না, ৩ নভেম্বর (হি. স.) : দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বিহার বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটও মোটের উপর শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে।দ্বিতীয় দফায়, মঙ্গলবার, সর্বশেষ খবর  ৫৩.৫১ শতাংশ ভোট পড়েছে। মোট ২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভায় এদিন ৯৪টি আসনে, অর্থাত্ এক-তৃতীয়াংশেরও বেশি আসনে ভোটগ্রহণ হয়।

জাতীয় নির্বাচন কমিশন, ইসিআই সূত্রে খবর, দ্বিতীয় দফায় বিকেল ৫টা পর্যন্ত ৫১.৬৮ শতাংশ ভোট পড়েছিল। এর মধ্যে সবথেকে বেশি ভোট পড়ে মুজফ্ফরপুরে। ভোটদানের হার ছিল ৫৪.৮৯ শতাংশ। এ ছাড়া খাগারিয়া ও শেওহরে যথাক্রমে ৫০.০৫% ও ৪৯.৫০% ভোট পড়েছে। পশ্চিম চম্পারণে ভোট পড়েছে ৪৭ শতাংশ। বেগুসরাইয়ে ভোটের হার ছিল ৪৭.৯৭ শতাংশ। গোপালগঞ্জে ৪৬.১৬ শতাংশ, বৈশালীতে ৪৫.৩৮ শতাংশ, সমস্তিপুরে ৪৫.৩৮ শতাংশ, ভাগলপুরে ৪৪.৯৮ শতাংশ, নালন্দায় ৪৫.৫৬ শতাংশ, পূর্ব চম্পারণে ৪২.৯৪ শতাংশ, সীতামারিতে ৪২.৮১ শতাংশ, মধুবনীতে ৪৩.২৫ শতংশ, দ্বারভাঙায় ৪২.৯৯ শতাংশ, সিওয়ানে ৪২.৪৯ শতাংশ, সারনে ৪১.৩৮ শতাংশ ও পটনায় ৩৯.৬৫ শতাংশ ভোট পড়েছে।

৩ নভেম্বর, মঙ্গলবার সকাল থেকে বিহারে শুরু হয় দ্বিতীয় দফার ভোট। বিহার বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায়, মঙ্গলবার প্রায় ১,৪৬৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করেন ২.৮৫ কোটিরও বেশি ভোটার। দ্বিতীয় দফায় ভাগ্যপরীক্ষা হয় লালু প্রসাদ যাদবের দুই পুত্র-রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-এর তেজস্বী যাদব এবং তেজপ্রতাপ যাদবের। এছাড়াও নীতীশ কুমার সরকারের বেশ কয়েকজন মন্ত্রীরও ভাগ্য পরীক্ষা হয় এদিনই। মঙ্গলবার দ্বিতীয় দফায় বিহারের ১৭টি জেলার ৯৪টি বিধানসভা আসনে ভোটগ্রহণ চলছে।

করোনা-পরিস্থিতির কথা মাথায় রেখে, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেদের মধ্যে দূরত্ব বজায় রেখে ভোট দেন সমস্ত ভোটাররা। এদিন দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া দ্বিতীয় দফার ভোটও মোটের উপর শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে। নৌতন বিধানসভা কেন্দ্রের বেতিয়া শহরে কোতরা এলাকায় ভোটাররা একটি ইভিএম ভেঙে ফেলেন। যে কারণে প্রায় দু-ঘণ্টা একটি বুথে ভোটগ্রহণ বন্ধ ছিল। বেলা ২টোর পর সেখানে ফের ভোটগ্রহণ শুরু হয়। ভোটকেন্দ্রের বাইরের কাউন্টারগুলিতে ভোটদানের স্লিপ বিতরণের সময় অশান্তির জেরেই এই ঘটনা ঘটে।

এদিন ভোটগ্রহণ শুরু হওয়ার কিছুক্ষনের মধ্যেই নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন রাজ্যপাল ফাগু চৌহান। পাটনার দিঘায় একটি সরকারি স্কুলে ভোট দেওয়ার পর রাজ্যপাল ফাগু চৌহান জানিয়েছেন, ব্যাপকহারে নির্বাচনে অংশ নেওয়ার জন্য জনগণকে অনুরোধ করছি। পাটনার রাজেন্দ্র নগরের সেন্ট জোসেফ হাই স্কুলের ৪৯ নম্বর বুথে ভোট দিয়েছেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী। সকাল সকাল ভোট দিয়েছেন লোক জনশক্তি পার্টির সভাপতি চিরাগ পাসোয়ান। বিহারের খাগারিয়ার একটি বুথে ভোট দিয়েছেন তিনি।

নিজের ভোটাধিকার প্রয়োগের পর বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব বলেন, নীতীশ সরকারের উপর বিহারের সাধারণ মানুষ ক্ষুব্ধ। শিক্ষা, স্বাস্থ্য, সেচ, আইনশৃঙ্খলার কথা মাথায় রেখে বিহারের মানুষ ভোট দেবে। এদিন ভোটগ্রহণ শুরুর আগে তেজস্বী দাবি করেন, ‘বিহারে এ বার পরিবর্তনের সুনামি হতে চলেছে।’

উল্লেখ্য, দ্বিতীয় দফার ভোট মিটলে, বিহারে তৃতীয় দফার ভোটগ্রহণ হবে আগামী ৭ নভেম্বর। বিহার বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হবে ১০ নভেম্বর। তৃতীয় দফায়-৭ নভেম্বর ১৫টি জেলার ৭৮টি বিধানসভা আসনে হবে ভোটগ্রহণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *