BRAKING NEWS

২৮ অক্টোবর থেকে তিন-দফায় নির্বাচন বিহারে, ফলাফল ১০ নভেম্বর

নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর (হি.স.): বিহার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। তিন-দফায় বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে বিহারে। আগামী ২৮ অক্টোবর প্রথম দফার ভোটগ্রহণ, দ্বিতীয় ও তৃতীয় দফার ভোটগ্রহণ হবে-যথাক্রমে ৩ এবং ৭ নভেম্বর। বিহার বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হবে ১০ নভেম্বর। শুক্রবার দুপুরে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা সাংবাদিক সম্মেলনে জানান, তিন-দফায় ভোটগ্রহণ হবে বিহারে। ২৮ অক্টোবর প্রথম দফার ভোটগ্রহণ, দ্বিতীয় ও তৃতীয় দফার ভোটগ্রহণ হবে-যথাক্রমে ৩ এবং ৭ নভেম্বর। বিহার বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হবে ১০ নভেম্বর। মুখ্য নির্বাচন কমিশনার জানান, আগামী ২৯ নভেম্বর শেষ হচ্ছে বিহারের বর্তমান বিধানসভার মেয়াদ। ২৪৩ সদস্যের বিহার বিধানসভায় ৩৮টি আসন তফসিলি জাতি এবং তফসিলি উপজাতির জন্য সংরক্ষিত।


করোনা-সঙ্কটের মধ্যে এই নির্বাচন ঘিরে বাড়তি সতর্কতা অবলম্বন করা হবে, এটাই স্বাভাবিক। এদিন মুখ্য নির্বাচন কমিশনার জানান, ৭ লক্ষের বেশি হ্যান্ড স্যানিটাইজার ইউনিট, প্রায় ৪৬ লক্ষ মাস্ক, ৬ লক্ষ পিপিই কিট, ৬.৭ লক্ষ ফেস-শিল্ড, ২৩ লক্ষ (জোড়া) হ্যান্ড গ্লাভসের ব্যবস্থা করা হয়েছে। ভোটারদের জন্য ৭.২ কোটি (একবার ব্যবহারযোগ্য) হ্যান্ড গ্লাভসের ব্যবস্থা করা হয়েছে। মুখ্য নির্বাচন কমিশনার জানান, কোয়ারেন্টাইনে থাকা করোনা রোগীরাও ভোট দিতে পারবেন, ভোটগ্রহণের শেষ দিনে, নিজেদের পোলিং স্টেশনে। এছাড়াও তাঁদের জন্য পোস্টাল ফেসিলিটির বিকল্প ব্যবস্থা রয়েছে। পোলিং স্টেশনে ভিড় কমাতে এবং ভোটারদের স্বার্থে এক ঘন্টার জন্য ভোটদানের সময় বাড়ানো হয়েছে, সকাল সাতটা থেকে সন্ধ্যা ছ’টা (সাতটা থেকে পাঁচটার পরিবর্তে) পর্যন্ত চলবে ভোটগ্রহণ। তবে মাওবাদী অধ্যুষিত অঞ্চলে এই বর্ধিত সময় প্রযোজ্য নয়। শুক্রবার থেকেই নির্বাচনী আচরণ বিধি লাগু হয়েছে বিহারে।


বিজেপির সঙ্গে জোট বেঁধে চতুর্থ বার বিহারে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন নীতীশ কুমার। তাঁদের এনডিএ জোটে শামিল রয়েছে চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চাও। বিরোধী জোট ছেডে় সম্প্রতি নীতীশের সঙ্গে হাত মেলান জিতন। যৌথ ভাবে তাঁদের টক্কর দেবে রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এবং কংগ্রেস। পশুখাদ্য দুর্নীতি মামলায় এই মুহূর্তে জেলবন্দি আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। সূত্রের খবর, জেলে বসেই তিনি রণকৌশল তৈরি করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *