BRAKING NEWS

পরিযায়ী শ্রমিকদের তাঁদের রাজ্যে ফেরত পাঠানো শুরু করল রাজস্থান সরকার

জয়পুর, ৩০ এপ্রিল (হি.স.): পরিযায়ী শ্রমিকদের নিজের নিজের রাজ্যে ফেরত পাঠানো শুরু করল রাজস্থান সরকার। সূত্রের খবর, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত প্রায় ৪০ হাজার পরিযায়ী শ্রমিককে নিজেদের রাজ্যে ফেরত পাঠাতে উদ্যোগ নেওয়া হয়েছে। রাজস্থান সড়ক পরিবহণ নিগমের বাসে করে তাঁদের ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

জানা গিয়েছে, রাজস্থানে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের অধিকাংশই হরিয়ানা আর মধ্যপ্রদেশের বাসিন্দা। লকডাউন পর্ব শুরু হওয়ার পরে তাঁরা নিজের রাজ্যে ফিরতে পারেননি। বাড়ি ফেরার জন্য রাজস্থান সরকারের সাহায্য চেয়েছে প্রায় ৬ লক্ষ পরিযায়ী শ্রমিক। তাঁদের মধ্যে প্রায় ২৬ হাজার শ্রমিককে ইতিমধ্যেই মধ্যপ্রদেশ সীমান্তে পৌঁছে দেওয়া হয়েছে। আরও ২ হাজার নাগরিককে হরিয়ানা সীমান্ত পর্যন্ত পৌঁছে দেওয়া হয়েছে।

মূলত পশ্চিম রাজস্থানের জেলাগুলি থেকে এঁদের বাসে তোলা হয়েছে। গ্রীষ্মের মরশুমে কৃষিকাজে শ্রমিক হিসেবে এঁরা সেই জেলাগুলোতে এসেছিলেন। দুঙ্গারপুর ও সিরোহি থেকেও একইভাবে পরিযায়ী শ্রমিকদের নিজের নিজের রাজ্যে ফেরত পাঠানো হচ্ছে।

একই সঙ্গে রাজস্থানেরই যে সব বাসিন্দা কাজের জন্য ভিন জেলায় আটকে ছিলেন তাঁদেরও ঘরে ফেরানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রাজ্য স্বরাষ্ট্র দফতরের এক কর্তা জানিয়েছেন, “আশ্রয় শিবিরে যারা রয়েছেন, তাঁদের প্রথমে ফেরত পাঠানো হচ্ছে।” পরিযায়ী শ্রমিকদের ফেরানোর বিষয়টা দেখছেন সেই রাজ্যের মুখ্য সচিব ও স্বরাষ্ট্র সচিব। তাঁরাই সংশ্লিষ্ট রাজ্যগুলোর সঙ্গে সমন্বয় রাখছেন। এর আগে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রাজস্থান সরকারের পক্ষে শ্রমিকদের ফেরত পাঠাতে ট্রেনের ব্যবস্থা করার আর্জি জানানো হয়েছিল। কেন্দ্র সে ব্যবস্থা না করায় এখন বাসে করেই সেই কাজ শুরু হয়েছে।
কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে রাজস্থান সরকার বাড়ি ফেরানোর আগে এই শ্রমিকদের স্ক্রিনিং করা হবে। কোভিড-১৯ এর উপসর্গ নেই এমন শ্রমিকদেরই নিজের রাজ্যে ফেরার অনুমতি দেওয়া হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *