BRAKING NEWS

উন্নয়নশীল দেশের তালিকা থেকে ভারতকে বাদ দিল আমেরিকা, উদ্বিগ্ন শিবসেনা

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (হি.স.) : আমেরিকার বাণিজ্যিক সুবিধা পাওয়া দেশের তালিকা থেকে বাদ পড়ল ভারত | উন্নয়নশীল দেশের তালিকা থেকে বাদ পড়ায় মার্কিন মুলুকে ভারতের রফতানি ধাক্কা খেতে পারে। ভারতের পাশাপাশি আরও একাধিক দেশ এই তালিকা থেকে বাদ পড়েছে | তবে ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগে আমেরিকার এই সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করে শিবসেনা | শনিবার তাদের দলীয় মুখপত্রে বিষয়টি নিয়ে কটাক্ষও করেছে শিবসেনা |

আগামী ২৪ ফেব্রুয়ারি ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আগে উন্নয়নশীল দেশের তালিকা থেকে আমেরিকা বাদ দিয়েছে ভারতকে। ভারতের পাশাপাশি চিন, ব্রাজিল, হংকং, ইন্দোনেশিয়া, সাউথ আফ্রিকা ও আর্জেন্টিনা সহ ২৪টি দেশ এই তালিকা থেকে বাদ পড়েছে।আমেরিকার বাণিজ্যচুক্তিতে এই প্রেফারেন্স থাকলে, উন্নয়নশীল দেশগুলি আমেরিকার সঙ্গে বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রে অনেক রকমের সুবিধা পেয়ে থাকে। ফলে মার্কিন মুলুকে ভারতের রফতানি ধাক্কা খেতে পারে।
এই তালিকা তৈরি করেছে মার্কিন সংস্থা ‘ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেন্টেটিভ। মার্কিন সংস্থাটি স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, পুরনো তালিকাটির ভিত্তিবর্ষ ছিল ১৯৯৮। কিন্তু এবার পরিস্থিতি পালটেছে। ভারত এখন জি-২০ দেশের অন্তর্ভুক্ত। বিশ্ব বাণিজ্যে নয়াদিল্লির শেয়ার ০.৫ শতাংশ বা তার বেশি। ফলে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে এই তালিকার নবীকরণ করা হয়েছে।

অনেক দিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট সুর তুলেছিলেন ভারতকে উন্নয়নশীল দেশের তালিকায় রাখা যায় না। ভারত এখন অনেকটাই উন্নত। সাধারণত স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, পরিচ্ছন্নতার নিরিখেই এই তালিকা তৈরি করা হয়। সেকারণেই ট্রাম্পের সফরের আগেই উন্নয়নশীল দেশের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ভারতকে।

তবে উন্নয়নশীল দেশের তালিকায় এলে আমেরিকার সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে বেশ কিছু কর ছাড়ের সুযোগ মেলে। এবার থেকে আর তা মিলবে না| উন্নয়নশীল দেশ হওয়ার সুবাদে বাণিজ্যিক ক্ষেত্রে কম শুল্ক-সহ নয়াদিল্লিকে বেশ কিছু ছাড় দিত ওয়াশিংটন। এবার সেই সমস্ত সুবিধা বাতিল করে দেওয়া হয়েছে। এর ফলে ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্য চুক্তির আলোচনায় নেতিবাচক প্রভাব পড়বে।

বিষয়টি নিয়ে উদ্বিগ্ন শিবসেনা | শনিবার শিবসেনার মুখপত্র ‘সামনা’-য় সম্পাদকীয়তে বলা হয়েছে, এর ফলে ‘ভয়ংকর দুষ্পরিণাম’ দেখা দেবে। পরে বলা হয়েছে, “ভারতের উদ্দেশে গুগলি দিয়েছে ট্রাম্প প্রশাসন। ট্রাম্পের আনার কথা ছিল রসগোল্লা। তার বদলে আনছেন চিটে গুড়। ভারতের আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধি পেয়েছে মাত্র ০.০৫ শতাংশ। তাতেই ভারতকে উন্নয়নশীল তালিকা থেকে বাদ দিয়েছে।”
ট্রাম্পকে আমন্ত্রণ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেছে শিবসেনা। ‘সামনা’-র সম্পাদকীয়তে বলা হয়েছে, আমাদের প্রধানমন্ত্রী নিশ্চয় এই তিক্ত খবরকে মিষ্টি বানিয়ে ছাড়বেন। এরপর বলা হয়েছে, স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, পরিচ্ছন্নতা এবং দারিদ্র দূরীকরণের নিরিখে এখনও উন্নত দেশ হয়ে উঠতে অনেক দেরি আছে ভারতের। তার আগেই আমাদের দেশকে যেভাবে উন্নত দেশ বলে ঘোষণা করা হয়েছে, তাতে করছাড়ের সুবিধা থেকে বঞ্চিত হবে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *