BRAKING NEWS

জম্মু ও কাশ্মীর এবং লাদাখে লেখা হবে উন্নয়নের নতুন অধ্যায়

জম্মু, ৩১ অক্টোবর (হি.স.) :  জম্মু ও কাশ্মীর এবং  লাদাখ বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করেছে।  এখন এখানে নতুন আইন কার্যকর করা হবে যাতে উভয় কেন্দ্রশাসিত অঞ্চলই উন্নয়নের নতুন অধ্যায় লিখতে পারে।  এখন সংসদে  তৈরি আইন এবং সুপ্রিম কোর্টের সিদ্ধান্তগুলি জম্মু ও কাশ্মীরে সরাসরি প্রযোজ্য হবে।  জম্মু ও কাশ্মীরে বিধানসভা থাকবে। কিন্তু লদাখে কোনও বিধানসভা থাকবে না।  দেশ স্বাধীন হওয়ার সময় সর্দার বল্লভভাই প্যাটেল জম্মু ও কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্তি করার ক্ষেত্রে অবদান রেখেছিলেন এবং আজ লৌহমানবের জন্মবার্ষিকীতে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে।

রাঁধাকৃষ্ণ মাথুর বৃহস্পতিবার সকালে কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের প্রথম লেফটেন্যান্ট গর্ভনর হিসাবে শপথ গ্রহণ করেন।  পরে বিকেলে, গিরিশচন্দ্র মুর্মু জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট গর্ভনর হিসাবে শ্রীনগরের রাজভবনে শপথ গ্রহণ করেন।  জম্মু ও কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি গীতা মিত্তাল এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের লেফটেন্যান্ট গভর্নরদের শপথবাক্য পাঠ করান।  প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের সচিব উমং নারুলাকে লাদাখের প্রথম লেফটেন্যান্ট গভর্নর রাঁধাকৃষ্ণ মাথুরের উপদেষ্টা নিযুক্ত করা হয়েছে।  

৭০ বছর দীর্ঘ সংগ্রামের পরে, সর্দার বল্লভভাই প্যাটেলের একটি দেশের স্বপ্ন, একটি আইন এবং একটি চিহ্ন পুরো ভারতবর্ষ জুড়ে আজ স্বার্থক হয়েছে।  সুতরাং, তাঁর জন্মবার্ষিকীর দিন জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আনুষ্ঠানিক মর্যাদা দেওয়ার জন্য বেছে নেওয়া হয়েছিল।  এখন উভয় জায়গায় পৃথক প্রশাসনিক ব্যবস্থা থাকবে, যা রাষ্ট্রপতির প্রতিনিধি হিসাবে লেফটেন্যান্ট গর্ভনরের মাধ্যমে পরিচালিত হবে।  এখানকার পরিস্থিতিও বদলেছে।  দুটি কেন্দ্রশাসিত অঞ্চল পুনর্গঠনের সাথে সাথে সারা দেশে সম্পূর্ণ রাজ্যের সংখ্যা ২৯ থেকে নেমে ২৮ এ দাঁড়িয়েছে এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সংখ্যা সাত থেকে নয়টিতে উন্নীত হয়েছে।  স্বাধীন ভারতের গত সাত দশকের ইতিহাসে, বহুসংখ্যক কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পূর্ণ রাজ্য তৈরি করা হয়েছে বা বৃহদ রাজ্যগুলিকে দুটি রাজ্যে পুনর্গঠিত করার অনেক ঘটনা ঘটেছে, তবে একটি পূর্ণ রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত করার এটিই প্রথম উদাহরণ।

জম্মু ও কাশ্মীর এবং লাদাখের পুলিশ এবং আইন শৃঙ্খলা এখন কেন্দ্রের হাতে থাকবে।  জম্মু ও কাশ্মীর রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী ছিলেন গোলাম মহাম্মদ সাদিক এবং শেষ মেহবুবা মুফতি।  গোলাম মহাম্মদ সাদিক ৩০ মার্চ ১৯৬৫ থেকে ১২ ডিসেম্বর ১৯৭১ পর্যন্ত মুখ্যমন্ত্রী ছিলেন।  এর আগে বজির-ই-আজম (প্রধানমন্ত্রী) রাষ্ট্রপ্রধান ছিলেন।  জম্মু ও কাশ্মীর রাজ্যের প্রথম রাজ্যপাল ছিলেন করণ সিংহ এবং শেষ সত্যপল মালিক।

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন কার্যকর করার পাশাপাশি ৩৭০ ধারা বিলুপ্তও করে দেওয়ার পরে বিভিন্ন দেশের ৩১ জন নামী ব্যবসা প্রতিষ্ঠান এবং সংস্থাগুলি প্রায় ১৫ হাজার কোটি টাকার  বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করেছে।  বিভিন্ন সংস্থা লাদাখে বিনিয়োগে আগ্রহ  দেখাতে শুরু করেছে।  প্রায় ৭০ টি সংস্থা বিনিয়োগের জন্য বিভিন্ন স্তরে প্রশাসনের কাছে যোগাযোগ করেছে।

জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক-প্রশাসনিক পদ্ধতিগুলি কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে যাওয়ার পরে পরিবর্তিত হয়েছে।  জম্মু ও কাশ্মীরের এখন পর্যন্ত দুটি বিধানসভা এবং আইন পরিষদ ছিল তবে জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন ২০১৯ এর অধীনে আইন পরিষদ থাকবে না।  জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইনের ৫৭ নম্বর অনুচ্ছেদে ১  অক্টোবর জম্মু ও কাশ্মীর আইন পরিষদ বিলুপ্ত করা হয়েছিল।  

জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে মুখ্যমন্ত্রীর সাংবিধানিক অবস্থান পুরোপুরি দিল্লির মুখ্যমন্ত্রীর মতো হবে।  মুখ্যমন্ত্রী তাঁর মন্ত্রিসভায় সর্বোচ্চ নয়জন বিধায়ককে নিয়ে তৈরি করবেন।  এ ছাড়া রাজ্য বিধানসভা কর্তৃক পাশ হওয়া যে কোনও বিল বা প্রস্তাবনা লেফটেন্যান্ট গর্ভনরের অনুমোদনের পরেই প্রয়োগ করা যেতে পারে।  লেফটেন্যান্ট গর্ভনর কোনও বিল বা প্রস্তাব প্রত্যাখ্যান করতে পারেন।

আজ থেকে জম্মু-কাশ্মীরে কী বদলেছে

১. এখন উভয় কেন্দ্রশাসিত অঞ্চলে একই উচ্চ আদালতের অধীনে থাকবে, তবে অ্যাডভোকেট জেনারেল আলাদা হবে।  সরকারি কর্মচারীদের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে যে কোনও একটিই বেছে নেওয়ার বিকল্প থাকবে।

২. বেশিরভাগ কেন্দ্রীয় আইন রাজ্যে প্রযোজ্য ছিল না তবে এখন কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পরে কমপক্ষে ১০৬ টি কেন্দ্রীয় আইন জম্মু ও কাশ্মীর ও লাদাখে প্রযোজ্য হবে।

৩. এর মধ্যে কেন্দ্রীয় মানবাধিকার কমিশন আইন, তথ্য অধিকার আইন, শত্রু সম্পত্তি আইন এবং কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলির পাশাপাশি জনসাধারণের সম্পত্তির ক্ষতি রোধ করার আইন অন্তর্ভুক্ত রয়েছে।

৪. ভূমি এবং সরকারী চাকরিতে রাজ্যের স্থায়ী বাসিন্দাদের অধিকার, যা ৩৫-এ সরিয়ে নেওয়ার পরে, জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে জমি সম্পর্কিত কমপক্ষে ৭টি আইনের পরিবর্তন হবে।

৫. রাজ্য পুনর্গঠন আইনের অধীনে জম্মু ও কাশ্মীরের প্রায় ১৫৩ টি আইন বাতিল করা হয়েছিল যা রাজ্য পর্যায়ে তৈরি করা হয়েছিল।  তবে উভয় কেন্দ্রশাসিত অঞ্চলে ১৬৬টি আইন কার্যকর থাকবে।

৬. জম্মু ও কাশ্মীরে বিধানসভার মেয়াদটি দেশের অন্যান্য দেশের মতো ৬ বছরের পরিবর্তে পাঁচ বছর হবে।

৭. বিধানসভায় তফশিলি জাতির পাশাপাশি তফশিলি উপজাতির জন্যও সংরক্ষিত থাকবে।

৮. এর আগে মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রীর নিয়োগ করা যেত তবে এখন অন্যান্য রাজ্যের মতো মোট সদস্যের ১০% এর বেশি করা যাবে না।

৯. জম্মু ও কাশ্মীর বিধানসভায় আইন পরিষদ থাকত, এখন তা হবে না  তবে রাজ্য থেকে আগত লোকসভা ও রাজ্যসভার আসনের সংখ্যা নিয়ে কোনও প্রভাব পড়বে না।

১০. জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল থেকে কেবল পাঁচ জন লোকসভার সংসদ সদস্য এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চল থেকে একজন নির্বাচিত হবেন।  একইভাবে জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল থেকে রাজ্যসভার চারজন সংসদ সদস্য নির্বাচিত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *