BRAKING NEWS

কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা না হওয়ায় ক্ষতি হয়েছে বামেদের : বিমান

কলকাতা, ১৪ এপ্রিল (হি.স): লোকসভা নির্বাচনে কংগ্রেস ও বামফ্রন্টের মধ্যে আসন সমঝোতা না হয়ে ক্ষতি হয়েছে বামেদের বলে রবিবার স্বীকার করে নিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু । তিনি বলেন,’কংগ্রেস আর সিপিএমের আসন সমঝোতা হওয়ায় কথা ছিল । তা না হওয়ায় ক্ষতি হয়েছে বামপন্থীদের । সুবিধা পেয়েছে তৃণমূল-বিজেপি’।

রবিবার শিলিগুড়িতে দার্জিলিঙের প্রার্থী সমন পাঠকের হয়ে আজ প্রচারে বেরোন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, অশোক ভট্টাচার্য, দার্জিলিং জেলা বামফ্রন্টের আহ্বায়ক জীবেশ সরকারসহ অন্য বাম নেতারা । পদযাত্রা শেষে বিমান বসু বলেন, ‘বিজেপি দেশের শত্রু । বিজেপি দেশজুড়ে অসাম্প্রদায়িকতার রাজনীতি করে মানুষের মধ্যে বিভাজন করছে । অপরদিকে তৃণমূল কংগ্রেস রাজ্যে গণতন্ত্রের টুঁটি টিপে ধরেছে । ফলে আসন সমঝোতা না হওয়ায় চক্রান্তকারীদের সুবিধা হল । বিজেপি-তৃণমূলের সুবিধা হল’। সেইসঙ্গে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে মিথ্যুক বলেন । বিমান বসু বলেন, ‘উনি বলছেন, সিপিএম নাকি কংগ্রেস, বিজেপির সঙ্গে সমঝোতা করছে । আসলে উনি মিথ্যুক । আমরা কারোর সঙ্গে সমঝোতা করিনি । বামেরা আছে মেহনতি মানুষের সাথে’।

লোকসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলকে রুখতে আসন সমঝোতার কথা চালাচ্ছিল কংগ্রেস ও বামফ্রন্ট । কিন্তু, সমস্যা তৈরি হয় জয়ী আসন নিয়ে । রায়গঞ্জে গতবার জেতেন মহম্মদ সেলিম । কিন্তু, এবার কংগ্রেস সেই আসনটি চায় । দীপা দাশমুন্সিকে দাঁড় করানোর কথা বলে । কিন্তু, বামফ্রন্ট ওই আসনটি ছাড়তে চায়নি । এরপর সাংবাদিক বৈঠক করে বিমান বসু প্রার্থী তালিকাও ঘোষণা করে দেন । সেখানে কংগ্রেসের জেতা আসন বাদ দিয়ে প্রার্থীদের নাম ঘোষণা করা হয় । এরপর অবশ্য কংগ্রেস রায়গঞ্জে প্রার্থী ঘোষণার সিদ্ধান্ত নেয় । ফলে আসন সমঝোতা আর হয়নি। এবিষয়ে আজ বিমান বসু বলেন, ‘কংগ্রেস আর সিপিএমের তো জোট নয় আসন সমঝোতা হওয়ার কথা ছিল । তা না হওয়ায় ক্ষতি হল বামপন্থীদের । বিজেপি ধর্মের নামে মেরুকরণ করছে । তা দেশের পক্ষে বিপজ্জনক । কারণ আমরা চেয়েছিলাম বিজেপিকে হটিয়ে রাজ্যবাসী তথা দেশবাসীর স্বার্থে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে । আসন সমঝোতা না হওয়ায় বিজেপি ও তৃণমূল বিরোধী ভোটটাও বিভাজন হয়ে যাবে । আদতে যা মানুষের ক্ষতি । সাধারণ মানুষ সবটাই বুঝতে পারছে এখন । তাই তারা বামপন্থীদের সাথ দিচ্ছে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *