BRAKING NEWS

সারদাকান্ডে চাঞ্চল্যকর মোড়, রাজীব কুমারকে হেফাজতে নেওয়ার আবেদন সিবিআইয়ের

নয়াদিল্লি, ৬ এপ্রিল (হি.স.) : সারদাকান্ডে এবার প্রাক্তন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমারকে হেফাজতে নেওয়ার আবেদন জানাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। শনিবার সুপ্রিম কোর্টে সিবিআইয়ের তরফে আবেদন দাখিল করা হয়। রাজীব কুমারের বিরুদ্ধে প্রমাণ লোপাট, তদন্তে সহযোগিতা না করা সহ একাধিক অভিযোগ এনেছে সিবিআইয়ের। আর তাই প্রাক্তন এই পুলিশ কমিশনারকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় বলে আবেদনে জানিয়েছে সিবিআই।

উল্লেখ্য, এর আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল তৎকালীন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না। সেই নির্দেশ প্রত্যাহারের আর্জিও জানানো হয়েছে সিবিআইয়ের তরফে।প্রসঙ্গত এর আগে রাজীব কুমারের বিরুদ্ধে ভয়ঙ্কর তথ্য সুপ্রিম কোর্টে জমা দিয়েছে সিবিআই। সুপ্রিম কোর্টের বিচারপতি শুনানিতে জানান, রাজীব কুমারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। রাজীবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি ছিল। সেই শুনানিতেই খামে ভরা রিপোর্টে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব সংক্রান্ত তথ্য জমা দিয়েছে সিবিআই। ছ’পাতার একটি রিপোর্ট জমা দেওয়া হয়।
প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সেই সময় শুনানিতে সিবিআইকে বলেন, এত গুরুতর অভিযোগ দেখে চুপ করে বসে থাকবে না সুপ্রিম কোর্ট। তিনি সিবিআইকে নির্দেশ দেন যে এর পরিপ্রেক্ষিতে রাজীব কুমারের বিরুদ্ধে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে, তার জন্য একটি আবেদন জানাতে হবে। আগামী ১০ দিনের মধ্যে সেই আবেদন করতে বলে সুপ্রিম কোর্ট। সেই মরো ১০ দিনের মধ্যে আদালতে রাজীবের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া যায় তা আদালতে জানাল সিবিআই।উল্লেখ্য, সারদা কাণ্ডের তদন্তে সিট গঠন করেছিল রাজ্য সরকার। সেই সিটের প্রধান ছিলেন রাজীব কুমার। সিবিআই-র অভিযোগ, সিটের প্রধান থাকাকালীন সারদা দুর্নীতির অনেক তথ্যপ্রমাণ নষ্ট ও বিকৃত করেছেন রাজীব কুমার। গত ৩ ফেব্রুয়ারি সারদা তদন্তে রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে তাঁর বাসভবনে পৌঁছয় সিবিআই আধিকারিকদের একটি দল। তারপরই কলকাতা পুলিশ বনাম সিবিআই দ্বন্দ্বে তোলপাড় হয় রাজ্য রাজনীতি। জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। আদালত অবমাননার অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। সেই শুনানিতে আদালত রাজীব কুমারকে সিবিআইয়ের মুখোমুখি হতে বলেন।এরপর শিলংয়ে সিবিআই তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারকে একাধিকবার জেরা করে। এদিন আদালতে এই বিষয়টিকেও তুলে ধরে সিবিআই। সিবিআইয়ের তরফে আইনজীবী অভিযোগ, জেরায় অসহযোগিতা করেছেন রাজীব কুমার। শুধু তাই নয়, তাঁর বিরুদ্ধে প্রমাণ লোপাটের অভিযোগ করেছে সিবিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *