BRAKING NEWS

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন মনোহর পারিক্করের

পানাজি, ১৮ মার্চ (হি.স.) : পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হল গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের। মিরামার সমুদ্রসৈকতে বৈদিক মতে গোয়ার ভূমিপুত্রর শেষকৃত্য সম্পন্ন হয়। মনোহর পারিক্করের মুখাগ্নি করে তাঁর ছেলে। শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ কেন্দ্রের অন্যান্য মন্ত্রীরা। পাশাপাশি, রাজ্যের বিজেপি নেতা, বিধায়করাও উপস্থিত ছিলেন।
পঞ্জিমের কলা মন্দির থেকে তাঁর শেষযাত্রায় সামিল হয় বহু মানুষ। পায়ে হেঁটে নীরবে প্রিয় নেতার শেষযাত্রা যোগ দেয় দলীয় নেতা-কর্মীরা। কলা মন্দিরে গোয়ার মুখ্যমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষামন্ত্রী নির্মালা সীতারমণ।

সেনাবাহিনী সুজ্জিত সকটে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীর নশ্বর দেহ তোলা হয়। তেরঙা দিয়ে ঢেকে দেওয়া হয় তাঁর শরীর।সাম্প্রতিককালের রাজনীতিতে মনোহর পারিক্কর এক বিশিষ্ট নাম৷ বম্বে আইআইটি থেকে পড়াশোনা করেছেন৷ দুর্দান্ত রেজাল্টের জন্য তাঁকে বিশেষ সম্মানে ভূষিত করেছিল দেশের অন্যতম নামী এই শিক্ষা প্রতিষ্ঠান৷ খুব কম বয়সেই আরএসএসের সদস্য হন পারিক্কর। মুখ্য শিক্ষক হিসেবে কাজ করতেন তিনি। আইআইটি-র পড়াশোনা শেষ করে ফের ফেরেন সঙ্ঘের কাজে। সঙ্ঘচালক হিসেবে কাজ শুরু করেন তিনি। আরএসএসের অংশ হিসেবে সবসময় গর্ব করতেন তিনি। ছাত্রাবস্থা থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং যথেষ্ট গুরুত্বের সঙ্গেই দল কাজ করেন৷ পরবর্তী সময়ে বিজেপিতে যোগ দেন এবং জাতীয়স্তরে লড়াই করেন৷ উচ্চশিক্ষিত এই রাজনীতিবিদ গোয়ারই ভূমিপুত্র৷ ১৯৯৪-তে ভারতীয় জনতা পার্টির বিধায়ক নির্বাচিত হন গোয়া থেকে।

১৯৯৯-এর জুন থেকে নভেম্বর পর্যন্ত তিনি বিরোধীদলের নেতা হিসেবে কাজ করেন এবং ২০০০ সালে গোয়ার মুখ্যমন্ত্রী হন। কিন্তু তার সরকার ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত টিকেছিল। পরে ২০০২ সালের ৪ জুন তিনি আবার গোয়ার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ২০১২ সালে ফের তিনি গোয়ার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন৷ অত্যন্ত দক্ষ হাতে রাজ্য সামলেছেন৷ সেসময় গোয়ার বেশ উন্নতি হয়েছিল৷ ২০১৪ সালে বিজেপি তথা এনডিএ জোট দেশের ক্ষমতায় আসার পর পারিক্করকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব দেন নরেন্দ্র মোদী ৷ প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে তাঁর পারফরম্যান্স একেবারে অন্য পর্যায়ের ছিল৷ এরপর ২০১৭-এ ফের গোয়ার নির্বাচনে তাঁকে মুখ্যমন্ত্রী করা হয়৷ প্রতিরক্ষা মন্ত্রক থেকে ইস্তফা দিয়ে ফের রাজ্যের দায়িত্ব নেন পারিক্কর৷ সেসময় সরকার গঠনে কংগ্রেসের বিরোধিতায় কম ঝক্কি পোহাতে হয়নি৷ তা সত্ত্বেও বিজেপি নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে সরকারে ফেরে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *